১২:২৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • যমুনায় মা ইলিশ নিধন, ২২ দিনে ১৫৪ জেলের কারাদণ্ড
ads
প্রকাশ : অক্টোবর ২৬, ২০২১ ২:৪৯ অপরাহ্ন
যমুনায় মা ইলিশ নিধন, ২২ দিনে ১৫৪ জেলের কারাদণ্ড
মৎস্য

নিষেধাজ্ঞা অমান্য করে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদী থেকে মা ইলিশ ধরায় গত ২২ দিনে ১৫৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ২ লাখ ৩২ হাজার ৮০৩ মিটার কারেন্ট জাল ও ১৩৫.৫০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে উপজেলা মৎস্য অফিসের সহকারি মোঃ শফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

চৌহালী উপজেলা মৎস্য অফিসসূত্রে জানা যায়, ইলিশের উৎপাদন বাড়াতে ৪ অক্টোবর থেকে ইলিশ শিকারে সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়। চৌহালী উপজেলার উত্তরে সদিয়া চাঁদপুর ইউনিয়নের বোয়ালকান্দি ও দক্ষিণে বাঘুটিয়া ইউনিয়নের পাথরাইল পর্যন্ত প্রায় ২৯ কিলোমিটার এলাকায় ডিমওয়ালা মা ইলিশ শিকারে এক শ্রেণির অসাধু জেলে তৎপর হয়। তবে এ বছর প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরের ২৬ অভিযানে ২০টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুর রহমান. উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহিদ আল হাসান, উপজেলা মৎস্য অফিসার মোঃ মনোয়ার হোসেন, চৌহালী থানা পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।

এতে গত ২২ দিনে ২৪ জনকে ১৫ দিন, ৩২ জনকে ১০ দিন এবং ৯৮ জনকে সাত দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় ২৩ লাখ ৭৩ হাজার টাকা মূল্যের ২ লাখ ৩২ হাজার ৮০৩ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

এ ছাড়া জব্দ করা ১৩৫.৫০ কেজি মা ইলিশ বিভিন্ন এতিমখানা ও দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।

উল্লেখ্য, ২৫ অক্টোবর সোমবার মধ্যরাত থেকে অভিযান শেষ হয়েছে। মঙ্গল (২৬ অক্টোবর) সকালে আবারো যমুনায় জেলেদেরকে মা ইলিশ ধরতে দেখা গেছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop