২:০৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • হরিপুরে ব্ল্যাকরাইস ধান চাষে চমক কৃষক মোস্তাকের
ads
প্রকাশ : অক্টোবর ৫, ২০২২ ৮:০৬ অপরাহ্ন
হরিপুরে ব্ল্যাকরাইস ধান চাষে চমক কৃষক মোস্তাকের
কৃষি বিভাগ

ঠাকুরগাঁওয়ের হরিপুরে এই প্রথম ইন্দোনেশিয়ার ব্ল্যাকরাইস ধান চাষ করে সফলতা অর্জন করেছেন উপজেলার বনগাঁও গ্রামের সাবেক মেম্বার ও কৃষক মোস্তাক আলী সিদ্দিকি।

জানা যায়, কৃষক মোস্তাক ২৫ শতক জমিতে এই ধান চাষ করেছেন। ক্ষেতের ধান পেঁকে বাতাসে দোল খাচ্ছে ও ধান কাটার সময়ও হয়ে গেছে। প্রতিদিনই ধানক্ষেত দেখতে এলাকার মানুষ ভিড় জমাচ্ছে।

ধানের বীজ ও চাষের বিষয়ে জানতে চাইলে মোস্তাক জানান, ফরিদপুর থেকে আমার বন্ধুর মাধ্যমে ২ কেজি ধান ৬’শ টাকায় ক্রয় করি। জুন মাসে বীজ রোপণ করি, চারার বয়স ২৫ দিন হলে ১২ জুলাই চারা মাঠে রোপণ করি। বর্তমান ধানের বয়স ৮০ দিন চলছে ৯০ দিন পূর্তি হলেই ধান কাটতে হবে। ২৫ শতক জমিতে এই ধান আবাদ করতে আমার খরচ হয়েছে মাত্র পাঁচ হাজার টাকা। এই ধানে সার ও বিষ ব্যবহার না করলেও চলে।

পোকামাকড়ের কোনো বালাই নেই। ফলন প্রতি বিঘায় ১৮ থেকে ২০ মণ হতে পারে। কিšুÍ এর প্রতি কেজি চালের দাম ৫ থেকে ৬’শ টাকা বলে জানান তিনি। ইন্দোনেশিয়ার এই ধানের (ব্ল্যাক রাইস) বৈশিষ্ট্য হলো, এর গাছ, পাতা দেখতে স্বাভাবিক ধানগাছের মতো হলেও ধানের শিষ এবং চাল সবকিছুই লালচে কালো ও চিকন। এ চাল পুষ্টিগুণে ভরপুর। তাই এ চালের দামও বেশি। শখের বশেই এ ধান চাষ করেছি এবং সফল হয়েছি। এ ধান চাষে মানুষের আগ্রহ বেড়েছে। বীজ নেয়ার জন্য মানুষ বাড়িতে ভিড় করছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রুবেল হুসেন বলেন, ব্ল্যাক রাইস ধান বিদেশী জাত। সরকারি ভাবে দেশে এখনো এর চাষাবাদ শুরু হয়নি। এর চাল পুষ্টিগুণে ভরপুর ও দামি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop