৫:৪২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গঙ্গাচড়ায় “বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা” শীর্ষক খামারী প্রশিক্ষণ সম্পন্ন
ads
প্রকাশ : জানুয়ারী ২৬, ২০২২ ৩:১১ অপরাহ্ন
গঙ্গাচড়ায় “বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা” শীর্ষক খামারী প্রশিক্ষণ সম্পন্ন
প্রাণিসম্পদ

নিজস্ব প্রতিবেদক: রংপুরের গঙ্গাচড়ায় বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে । ৩ দিনব্যাপী (১৮ জানুয়ারি-২০ জানুয়ারি, ২০২২) এই প্রশিক্ষণ গত বৃহস্পতিবার সম্পন্ন হয় যেখানে সুবিধাভোগী ৫০ জন খামারী অংশগ্রহণ করেন ।

খামারি প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ সিরাজুল হক । উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (গঙ্গাচড়া, রংপুর) মোঃ নুরুল আজিজ এর সভাপতিত্বে উক্ত সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গৌতম কুমার দেব এবং অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (রংপুর) ডা. মোঃ জোবাইদুল কবীর ।

ড. গৌতম কুমার দেব খামারীদের উদ্দেশ্যে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং খামারীদের আধুনিক প্রযুক্তি প্রয়োগের প্রতি গুরুত্বারোপ করেন । প্রধান অতিথি ডা. মোঃ সিরাজুল হক তাঁর বক্তব্যে মহিষ পালনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে খামারীগন কিভাবে লাভবান হতে পারেন তা সম্পর্কে আলোচনা করেন এবং সনাতনী ব্যবস্থাপনার পরিবর্তে বিজ্ঞান  ভিত্তিক আধুনিক খামার ব্যবস্থাপনা প্রয়োগে উদ্বুদ্ধ করেন । 

৩ দিনের এর প্রশিক্ষণে খামারীদের মহিষ মোটাতাজাকরণে ইউরিয়া মোলাসেস স্ট্র (ইউরিয়া ও চিটাগুড় দ্বারা খড় প্রক্রিয়াজাতকরণ), নিজ হাতে ঘাস প্রক্রিয়াজাতকরণ, সুষম দানাদার খাদ্য মিশ্রণ পদ্ধতি ব্যাপারে হাতে কলমে ট্রেনিং দেওয়া  হয় । এছাড়া খাদ্য ব্যবস্থাপনা, পানি ব্যবস্থাপনা, জীব নিরাপত্তা, স্বাস্থ্য ব্যবস্থাপনা, কৃষিনাশক, টিকা প্রদান ইত্যাদি ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয় ।

খামারীবান্ধব এইসব কর্মশালার মাধ্যমে খামারীগণ আধুনিক ও বিজ্ঞানসম্মত উপায়ে মহিষ পালন সম্পর্কে যে জ্ঞান অর্জন করছেন তা ছড়িয়ে পড়বে সারাদেশে, সনাতন পদ্ধতি পরিত্যাগ করে আধুনিক পদ্ধতিতে মহিষ পালন করে খামারীগণ তাদের ভাগ্য পরিবর্তন করবেন এমনটাই আশা সংশ্লিষ্টদের ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop