৬:২১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • তিস্তার পানি বিপৎসীমায়, কুড়িগ্রামে ফের বন্যার শঙ্কা
ads
প্রকাশ : অগাস্ট ২৪, ২০২৩ ১১:৫৩ অপরাহ্ন
তিস্তার পানি বিপৎসীমায়, কুড়িগ্রামে ফের বন্যার শঙ্কা
প্রাণ ও প্রকৃতি

পানি উন্নয়ন বোর্ডের দেয়া আগাম বার্তার সঙ্গে মিলে বাড়ছে কুড়িগ্রামের নদনদীর পানি। বৃহস্পতিবার তিস্তার কাউনিয়া পয়েন্টে পানি বিপৎসীমায় উঠেছে। এদিকে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমারের পানিও বাড়ছে দ্রুত গতিতে। ফলে দু-তিন দিনের মধ্যে আরও একটি বন্যার শঙ্কায় কুড়িগ্রামের নদনদী পাড়ের মানুষ।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর তথ্য বলছে, বৃহস্পতিবার দুপুর ১২টায় তিস্তার কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। কিন্তু সন্ধ্যা ৬টায় ওই পয়েন্টে পানি কমে ১ সেন্টিমিটারে আসে। তবে দ্রুত গতিতে বাড়ছে ব্রহ্মপুত্র, দুধকুমার ও ধরলার পানি। এতে করে নদনদীর তীরবর্তী কিছু নিচু এলাকা প্লাবিত হতে পারে যেকোনো সময়। অন্য নদনদীর পানিও বিপৎসীমার কাছাকাছি যেতে পারে। সব মিলিয়ে এ সপ্তাহে আরও একটি বন্যা দেখতে পারে জেলার মানুষ।

এর আগে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেয়া পূর্বাভাস অনুযায়ী কুড়িগ্রাম পাউবো জানায়, ২২-২৩ আগস্ট থেকে নদনদীর পানি বাড়বে এবং ২৫-২৬ আগস্ট ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমায় পৌঁছাতে পারে। ফলে এ অঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে।

পাউবোর কুড়িগ্রাম নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ভারতের আসাম ও অরুণাচলে ভারী বৃষ্টি হয়েছে। কুড়িগ্রামের ভারী বৃষ্টি হয়েছে। আরও হতে পারে। ফলে নদনদীর পানি বাড়বে। তবে বড় ধরনের বন্যার শঙ্কা নেই।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, বন্যা পরিস্থিতি সৃষ্টি হলে মোকাবিলার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। খাদ্য সহায়তা, বন্যার্তদের উদ্ধার এবং আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop