১:৩৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পদ্মা-মেঘনায় মাছ ধরা নিষিদ্ধে দুর্ভোগে নিবন্ধনহীন জেলেরা
ads
প্রকাশ : মার্চ ৪, ২০২৩ ৩:৩৩ অপরাহ্ন
পদ্মা-মেঘনায় মাছ ধরা নিষিদ্ধে দুর্ভোগে নিবন্ধনহীন জেলেরা
মৎস্য

জাটকা সংরক্ষণে চাঁদপুরের পদ্মা ও মেঘনায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করায় বছরের পর বছর চরম দুর্ভোগে দিন কাটাচ্ছেন সরকারি প্রণোদনার বাইরে থাকা জেলেরা। নিবন্ধিত না হওয়ায় তাদের আয়ের পথ একেবারেই বন্ধ। এতে জাল ও নৌকা তৈরিতে ঋণের কিস্তি পরিশোধ নিয়ে আতঙ্কে রয়েছেন তারা। অবশ্য বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনার আশ্বাস দিয়েছেন চাঁদপুর জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

জানা যায়, জাটকা সংরক্ষণে পদ্মা ও মেঘনায় সব ধরনের মাছ ধরা পহেলা মার্চ থেকে নিষিদ্ধ করায় পুরনো জাল মেরামত করে অলস সময় পার করছেন চাঁদপুরের জেলে হাকিম আলী। তার সঙ্গে রয়েছেন আরও অনেকেই। এদের একজন মো. কিরণ। কিন্তু পেশায় জেলে হলেও সরকারি তালিকায় নেই তার নাম। ফলে নানা সুবিধা থেকে বঞ্চিত।

এমন কষ্ট আরও অনেকের। মাছ ধরতে না পেরে আয় রোজগার বন্ধ থাকায় সংসার চালানো নিয়েই চরম দুশ্চিন্তায় থাকেন তারা। তার ওপর জাল ও নৌকা তৈরিতে ঋণের বোঝা তো রয়েছেই। সপ্তাহ শেষ না হতেই কিস্তি পরিশোধ করতে হয়। এ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই তাদের। শহরের নিশি বিল্ডিং এলাকার মো. কিরণ জানালেন সেই দশ বছর থেকে জাল ও নৌকা নিয়ে নদীর জলের সঙ্গে তার মিতালি। অথচ সরকারি তালিকায় নেই তার নাম। এতে এ সময় কর্ম হারিয়ে বৃদ্ধা আর পরিবারের সদস্যদের নিয়ে অর্ধাহারে অনাহারে দিন পার করছেন তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop