১:১৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • উন্নয়নের নামে বন, নদী ও পরিবেশ ধ্বংস করে কোন প্রকল্প নয়
ads
প্রকাশ : অগাস্ট ২৭, ২০২২ ৮:৪১ পূর্বাহ্ন
উন্নয়নের নামে বন, নদী ও পরিবেশ ধ্বংস করে কোন প্রকল্প নয়
প্রাণ ও প্রকৃতি

গণ আন্দোলনের মুখে দিনাজপুরের ফুলবাড়ীর মানুষের সাথে যে ৬ দফা চুক্তি তার বাস্তবায়ন না হলেও দেশী এবং বিদেশি মুনাফা ভোগী একটি গোষ্ঠী এখনও কয়লা নিয়ে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। উন্নয়নের নামে বন, নদী ও পরিবেশ ধ্বংস করে জনবিরোধী, পরিবেশ বিনাশী কোন প্রকল্প নয়।

শুক্রবার ফুলবাড়ী দিবসের ১৬তম বার্ষিকীতে এসব কথা বলেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব প্রফেসর অধ্যাপক আনু মুহাম্মদ।

আনু মুহাম্মদ বলেন, পরিবেশ ধ্বংসকারী প্রকল্প বাতিল করতে হবে। বাংলাদেশের সমুদ্র সীমার মধ্যে গ্যাসের বিশাল মজুদ আছে। সরকার সেদিকে না গিয়ে শুধু কয়লা তোলা নিয়ে ব্যস্ত। সরকার এখন বিদ্যুৎ সঙ্কটের কথা বলে কয়লা উত্তোলন নিয়ে ব্যস্ত। কয়লায় পরিবেশ ধ্বংস হলেও শুধুমাত্র বিদেশি লুটেরা কোম্পানিগুলোর স্বার্থ রক্ষার জন্য কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের দিকে ঝুকছে। আর এসব পরিবেশ বিধ্বংসী প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে আবহাওয়া পরিবর্তনের ভয়াবহ বিপদের দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

এদিকে বর্ষ পালনে ফুলবাড়ীর বিভিন্ন অরাজনৈতিক সংগঠনসহ ফুলবাড়ী পৌরসভার মেয়র মাহমুদ আলম লিটনের নেতৃত্বে নিহত বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিস্তম্ভের শহীদ বেদীতে পুস্তবক অর্পণ করেন।

এসময় পৌর মেয়র মো. মাহমুদ আলম লিটন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সাথে একাত্ততা প্রকাশ করে বলেন, ২০০৬ সালের এই দিনটিতে ফুলবাড়ীর আপামর জনসাধারণ একত্রিত হয়ে যে গণ আন্দোলনের সূচনা করেছিল সেদিনও তিনিসহ তার পরিবার যেমনিভাবে ফুলবাড়ীবাসীর পক্ষে অবস্থান নিয়ে আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। ঠিক তেমনিভাবে আগামী দিনগুলোতেও ফুলবাড়ীর উন্নয়ন ও জাতীয় সম্পদ রক্ষার স্বার্থে প্রত্যেকটি আন্দোলন সংগ্রামে তিনিসহ তার পরিবার ফুলবাড়ীবাসীর পাশে থাকবেন।

বর্ষ পালনে নিহত আমিন, সালেকিন ও তরিকুলের স্মৃতিস্তম্ভে পুস্তবক অর্পণের পর সংক্ষিপ্ত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি কেন্দ্রীয় সদস্য সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, বাংলাদেশ ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদক মন্ডলির সদস্য মোশাররফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মণ্ডলির সদস্য নাজার আহম্মেদ, উপজেলা শাখা তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত প্রমুখ।

দিবসটি উপলক্ষে ফুলবাড়ীর বিভিন্ন সংগঠন, দোকান কর্মচারি ইউনিয়ন, মটর শ্রমিক ইউনিয়ন, হোটেল কর্মচারি ইউনিয়নসহ বিভিন্ন অরাজনৈতিক পেশাজীবী সংগঠন পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেন।

উল্লেখ্য তেল, গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং ফুলবাড়ীবাসী এই দিনটি ফুলবাড়ী শোক দিবস হিসেবে উদযাপন করে আসছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop