৩:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গরুর খামার করে সফল উদ্যোক্তা তানজিমুল
ads
প্রকাশ : ডিসেম্বর ১২, ২০২১ ১১:৩৩ পূর্বাহ্ন
গরুর খামার করে সফল উদ্যোক্তা তানজিমুল
মৎস্য

দিনাজপুরের বিরল উপজেলার রামপুরা গ্রামের সফল উদ্যোক্তা তানজিমুল ইসলাম। লেখাপড়া শেষে চাকরি না পেলেও নিজ বাড়ির পাশে গড়ে তুলেছেন গরুর খামার। দুগ্ধ উৎপাদনের পাশাপাশি গরুর গোবর, উচ্ছিষ্ট আর কেঁচো দিয়ে তৈরি করছেন জৈব সার। তার খামারে কর্মসংস্থান হয়েছে অনেকের।

দিনাজপুরের বিরল উপজেলার রামপুর গ্রামের যুবক তানজিমুল ইসলাম। ইচ্ছা ছিলো লেখাপড়া শেষে সরকারি ভালো চাকুরি করার। তবে, তা ভাগ্যে জোটেনি। এতে দমে যাননি, আত্মপ্রত্যয়ী এই যুবক বাড়ির পাশে গড়ে তোলেন গরুর খামার।

সেই খামার করেই বসে থাকেননি তিনি। খামারে পালিত গরুর গোবর, কেঁচো দিয়ে তৈরি করছেন জৈব সার। দুগ্ধ খামারের পাশাপাশি এই সার বিক্রি করে অনেক আয়ও করছেন।

নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি স্থানীয় অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন তানজিম। তার খামারে কাজ করে জীবিকার পথ পেয়েছেন অনেকে বেকার যুবক।

কৃষি কর্মকর্তারা জানান, কৃষি জমির উর্বরতা ও ফসলের উৎপাদন বাড়াতে জৈব সারের অনেক চাহিদা রয়েছে। দুগ্ধ উৎপাদন ও সার বিক্রি করে সফল উদ্যোক্তা তানজিমুল এখন অনেকের জন্য অনুপ্রেরণা।

লেখাপড়া শিখে শুধু চাকরির পেছনে না ছুটে এমন খামার করে অনেক বেকার স্বাবলম্বী হতে পারবে বলে মনে করেন উপজেলা কৃষি কর্মকর্তা কাওছার আহমেদ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop