১২:০৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাছ চাষে সিসিডিএ-এসইপি প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত
ads
প্রকাশ : নভেম্বর ১৯, ২০২১ ৩:২২ অপরাহ্ন
মাছ চাষে সিসিডিএ-এসইপি প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত
মৎস্য

সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্সের (সিসিডিএ) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেলো মাছ চাষে পরিবেশ সনদ প্রাপ্তিবিষয়ক দিনব্যাপী কর্মশালা। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় সংস্থার দাউদকান্দি উপজেলাস্থ আদমপুর কার্যালয়ের সভাকক্ষে ‘ওয়ার্কশপ অন গুড এগ্রিকালচার প্রাকটিসেস ফর ইনভাইরোমেন্টাল সার্টিফিকেশন’ শীর্ষক কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন সিসিডিএ এসইপি প্রকল্প ব্যবস্থাপক মো. মাসুদ আলম। প্রশিক্ষণ প্রদান করেন পরিবেশ অধিদপ্তর কুমিল্লার সহ-পরিচালক ফখরউদ্দিন আহম্মেদ চৌধুরী, দাউদকান্দি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, এসইপি প্রকল্পের টেকনিক্যাল অফিসার (ফিশারিজ) কৃষিবিদ লেমন মিয়া, পরিবেশ কর্মকর্তা হাসিব ইকবাল কাননসহ প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে পরিবেশ ও কৃষি সংগঠক অধ্যাপক মতিন সৈকত বলেন, প্লাবণভূমি মাছচাষে পরিবেশ সুরক্ষায় এসইপি প্রকল্প যে ভূমিকা রাখছে তা প্রশংসার দাবি রাখে। মাছ চাষ করতে গিয়ে প্রাকৃতিক ও জীব বৈচিত্র্য যাতে বিপন্ন না হয় সেদিকেও মৎস্য খামারিদের সচেষ্ট থাকার আহ্বান জানাই।

কর্মশালায় উপস্থিত চাষীদের সঙ্গে পরিবেশ সনদ প্রাপ্তিতে করণীয়, পরিবেশ সচেতনতা বৃদ্ধিতে করণীয়, খামারের পরিবেশ, খাদ্য ব্যবস্থাপনা, কর্মী ব্যবস্থাপনা, মাছ চাষে ভালো উপদানসমূহের ব্যবহার ইত্যাদি বিষয়ে আলোচনা ও ভিডিও প্রদর্শন করা হয়। কর্মশালায় অংশগ্রহণকারী মৎস্যচাষীরা কয়েকটি দলে ভাগ হয়ে স্থানীয় পরিবেশ ও মাছ চাষের বিদ্যমান নানা সমস্যা ও তা সমাধানে করণীয় সে বিষয়গুলো তুলে ধরেন। কর্মশালার শেষাংশে মুক্ত আলোচনায় চাষীদের মাছচাষ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধান দেওয়ার চেষ্টা করেন পরিবেশ ও মৎস্য কর্মকর্তাবৃন্দ। ডকুমেন্টেশন কর্মকর্তা মো. নূরুন্নবী রাসেলের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সিসিডিএর অন্যান্য কর্মকর্তা এবং দাউদকান্দি ও তিতাস উপজেলার প্রায় ৩০ জন মৎস্যচাষী।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop