১২:৩০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • আবারও সৈকতে ভেসে এলো তিন মৃত ডলফিন
ads
প্রকাশ : অগাস্ট ২১, ২০২১ ১০:১৬ পূর্বাহ্ন
আবারও সৈকতে ভেসে এলো তিন মৃত ডলফিন
প্রাণ ও প্রকৃতি

কুয়াকাটা সমুদ্র সৈকতে আবারও ভেসে এসেছে ইরাবত প্রজাতির দু’টি মৃত ডলফিন। এ নিয়ে কুয়াকাটা সৈকতে চলতি মাসে ৫টি মৃত ডলফিন উদ্ধার হয়েছে। এদিকে সীতাকুণ্ড উপকূলে আরও একটি মৃত ডলফিন উদ্ধার করে বন বিভাগের কর্মকর্তারা। এসময় একটি মৃত রাজ কাঁকড়াও পাওয়া যায়।

শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে কুয়াকাটা সৈকতের গঙ্গামতির ঝাউবন ও ধোলাই মার্কেট পয়েন্টে এ মৃত ডলফিন দু’টি দেখতে পায় স্থানীয়রা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মৃত ডলফিন দু’টির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে জেলেদের জালে আঘাতপ্রাপ্ত হয়ে ডলফিন দুটি মারা গেছে। এসময় একটি মৃত রাজ কাঁকড়াও পাওয়া যায়। তবে রাজ কাঁকড়ার শরীরের কোথাও আঘাতের চিহ্ন ছিলনা।

কুয়াকাটা ইনভেস্টার ফোরামের মুখপাত্র হাসনুল ইকবাল বলেন, কুয়াকাটা সৈকতে অবৈধভাবে স্থায়ীভাবে জাল পেতেই এ বিরল প্রজাতির জলজ স্তন্যপায়ী প্রাণী নিধন করছে।

কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ডলফিন দু’টির নমুনা সংগ্রহ করা হয়েছে। কাঁকড়াটির কি কারনে মৃত্যু হয়েছে সেটাও খতিয়ে দেখা হবে।

এদিকে, চট্টগ্রামের সীতাকুণ্ড উপকূলে পূর্ণ বয়স্ক একটি ডলফিনের মৃতদেহ পেয়েছেন বন বিভাগের কর্মীরা।

শুক্রবার সকাল ৯টার দিকে সীতাকুণ্ড উপজেলার সৈয়দপুর ইউনিয়নের বগাতচর এলাকায় সমুদ্র তীরবর্তী সংরক্ষিত উপকূলীয় বনে ডলফিনটিকে পড়ে থাকতে দেখা যায়।

উপকূলীয় বন বিভাগের বগাচতর বিট কর্মকর্তা এইচ এম জলিলুর রহমান বলেন, “আমরা টহলে গিয়ে ডলফিনটির সন্ধান পেয়েছি। কেওড়া বনের ভিতরে সেটি পড়েছিল।”

প্রায় সাড়ে ছয় ফুট দীর্ঘ ডলফিনটির ওজন দুই মনের বেশি বলে বন কর্মকর্তা জলিলুর রহমান জানান।

তিনি বলেন, “ধারণা করা হচ্ছে পাঁচ-সাতদিন আগেই সাগরে ডলফিনটি মারা গেছে। পরে ভেসে এসেছে। পঁচে দুর্গন্ধ বের হচ্ছিল। সেটা সেখানেই মাটিচাপা দেওয়া হয়েছে। তবে কোনো নমুনা সংগ্রহ করা সম্ভব হয়নি।”

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop