১:১৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • যে পদ্ধতিতে হাঁস পালন করবেন
ads
প্রকাশ : জানুয়ারী ১৪, ২০২৩ ৮:১৬ অপরাহ্ন
যে পদ্ধতিতে হাঁস পালন করবেন
প্রাণিসম্পদ

যেসব পদ্ধতিতে হাঁস পালন করা যায় তা আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না। হাঁস পালনে মাংসের পাশাপাশি ডিম উৎপাদনের মাধ্যমে সহজেই লাভবান হওয়া যায়। বিশেষ করে গ্রামাঞ্চলে লাভের আশায় অনেকেই হাঁসের খামার করে থাকেন। চলুন আজকে আমরা জানবো যেসব পদ্ধতিতে হাঁস পালন করা যায় সেই সম্পর্কে-

যেসব পদ্ধতিতে হাঁস পালন করা যায়”
আবদ্ধ পদ্ধতি:
এই পদ্ধতিতে পুরোপুরি হাঁসগুলোকে ঘরের মধ্যে রেখে লালন পালন করা হয়। হাঁসের বাচ্চা ৪ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত লালন পালন করা সুবিধাজনক। এই পদ্ধতি ৩ প্রকার যথা মেঝেতে লালন পালন, খাঁচায় লালন পালন এবং তারের জালের ফ্লোর।

ক) ফ্লোরে লালন পালন:
এই পদ্ধতিতে মেঝেতে লিটার দ্রব্য দিয়ে হাঁস রাখা হয়। সমস্ত মেঝের ৪ ভাগের এক ভাগ খাবার দেবার জন্য অর্থাৎ খাবারের এবং পানির পাত্র রাখা হয়। পানি বের করে দেবার জন্য ছোট আকারের নিস্কাশন থাকে

খ) খাঁচায় লালন পালন:
এই পদ্ধতিতে খাঁচাগুলো একটির পর একটি স্তরে স্তরে সাজানো থাকে। ২-৩ সপ্তাহের বাচ্চার জন্য উপযুক্ত। প্রতিটি খাঁচায় ২০-২৫ টি বাচ্চা রাখা যায়। প্রতিটি বাচ্চার জন্য ১x১১.৫ বর্গফুট জায়গায় প্রয়োজন।

গ) তারের জালের ফ্লোর:
এ পদ্ধতিতে ঘরের ফ্লোর হতে উচু করে তারের জাল দেয়া হয় এবং খাঁচাগুলি ১/২ বর্গ ইঞ্চি, ছিদ্রের হলে ভাল। মাচার চারপাশে ১-২ফুট বেড়া দিতে হবে যেন বাচ্চা পড়ে না যায়। ফ্লোরের তুলনায় ১/৩-১/২ পরিমান কম জায়গা লাগে।

অর্ধ আবদ্ধ পদ্ধতি:
এই পদ্ধতিতে হাঁসগুলো রাতে ঘরে আবদ্ধ থাকে এবং দিনের বেলায় ঘরের সামনে চারণ (১০-১২ বর্গফুট) এ ঘুরে বেড়ায়। খাদ্য ঘরের ভিতরে অথবা চারণে দেয়া যেতে পারে। তবে সুবিধাজনক হবে চারণে দেয়া। ঘরের সাথে একটি পানির চৌবাচ্চা দেয়া যেতে পারে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop