৬:২২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ব্রয়লার মুরগি পালনে খামারিদের যা করতে হবে
ads
প্রকাশ : মে ৩০, ২০২১ ১:৪৮ অপরাহ্ন
ব্রয়লার মুরগি পালনে খামারিদের যা করতে হবে
পোলট্রি

বর্তমানে আমাদের দেশে মাংসের চাহিদা পূরনে গড়ে উঠেছে অসংখ্য ব্রয়লার মুরগির খামার। আর ক্রেতার কাছেও ব্রয়লারের রয়েছে ব্যাপক চাহিদা। এর মাধ্যমে খামারিরাও হচ্ছেন অর্থনৈতিকভাবে লাভবান। তবে অধিকাংশ খামারিরা অন্যের দেখাদেখি খামার গড়ে তোলাতে খামারের মূল অনেক বিষয় সম্পর্কে জ্ঞাত না। যার কারণে খামারে চাহিদা মোতাবেক উন্নতি করতে না পেরে হতাশ হয়ে যাচ্ছেন।

ব্রয়লার মুরগি পালনে খামারিদের যা করতে হবে:
প্রথম খামারে প্রতিদিন নিয়ম মোতাবেক খাবার দিতে হবে। আকষ্মিক খাবার কম- বেশি দেয়া যাবে না। তাতে করে মুরগির সমস্যা দেখা দিতে পারে। এছাড়া নিয়মিত মুরগির ওজন মাপতে হবে। যদি ওজনের কোন তারতম্য চোখে পড়ে সাথে সাথে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

দ্বিতীয়ত, খামারে কোনক্রমেই মিশ্র মুরগি পালন করা যাবে না। একটি খামারে একই জাতরে মুরগি পালন করতে হবে। এক খামারে বহুজাতের মুরগি পালন করলে বহুরক সমস্যার সৃষ্টি হতে পারে।

তৃতীয়ত, খামারে মুরগির পুষ্টিগুণ ধরে রাখার জন্য নিয়মিত এবং সঠিক পরিমাপে খাবার পরিবেশন করতে হবে। খাদ্য প্রদানের পূর্বে অবশ্যই খাদ্যের পাত্র যাতে পরিষ্কার ও জীবাণুমুক্ত থাকে সেটি খেয়াল রাখতে হবে। ব্রয়লার মুরগির খামারে প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করে দিতে। ব্রয়লারের খামারে কোনভাবেই আলোর সংকট রাখা যাবে না। এতে মুরগির শারীরিক বৃদ্ধিসহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া, ব্রয়লার মুরগির খামারে প্রতিদিনের আয় ও ব্যয়ের হিসাব লিখে রাখতে হবে। কোন কারণে ব্যয় বেড়ে গেলে তা কমিয়ে আনা যাবে। এছাড়াও খামারকে লাভজনক করাও সহজ হয়ে যাবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop