৩:২৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খুলনায় বোরো ধানে ‘ব্লাস্ট রোগ’ বিপাকে কৃষক
ads
প্রকাশ : মার্চ ২৪, ২০২২ ৩:৩৮ অপরাহ্ন
খুলনায় বোরো ধানে ‘ব্লাস্ট রোগ’ বিপাকে কৃষক
কৃষি বিভাগ

খুলনার চলতি বোরো মৌসুমে ধানে ছত্রাকজনিত রোগ ব্লাস্টের সংক্রমণ দেখা দিয়েছে। ফলে, এবার আশানুরূপ ফলন পাওয়া নিয়ে শঙ্কায় কৃষকরা।

কৃষিবিভাগ জানিয়েছে, বোরো ধানের ক্ষেতে ব্লাস্ট রোগের সংক্রমণ খুব একটা ক্ষতি করতে পারবে না। তারা কৃষকদের রোগ দমনে ছত্রাক নাশক প্রয়োগ করলে এই রোগ ঠেকানো সম্ভব বলে জানিয়েছেন। একইসঙ্গে বিভিন্ন ধরনের কীটনাশক ছিটাতে পরামর্শ দিচ্ছেন।

কৃষকেরা জানালেন, কীটনাশক প্রয়োগে করেও সুফল মিলছে না বলে জানালেন কৃষকরা। তারা বলছেন, পরিস্থিতি সামাল দেয়া না গেলে এবার ফলন আশানুরূপ হবে না।

কৃষিবিভাগ সূত্রে জানা গেছে, জেলায় এবার ৬০ হাজার ১৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্য নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ৬২ হাজার ৭৩০ হেক্টর জমিতে।

খুলনায় গত বছর বোরো ধানের দাম ভাল পাওয়ায় এবার আরও বেশি জমিতে আবাদ করেছেন চাষীরা। কিন্তু বোরো ধানের ক্ষেতে ছড়িয়ে পড়েছে ব্লাস্ট রোগ। আবহাওয়াও প্রতিকূল। আক্রান্ত ধান কচি অবস্থাতেই হলুদ হয়ে শুকিয়ে যাচ্ছে। চিন্তার ভাঁজ পড়েছে কৃষকদের কপালে।

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাফিজুর রহমান বলেন, খুলনা জেলার কিছু কিছু জায়গায় ২৮ ধানের আবহাওয়াজনিত কারনে বৃষ্টির প্রভাব ইতিমধ্যে দেখা দিয়েছে,যার জন্য ব্লাস্ট’র কিছু আক্রমণ দেখা গেছে। কৃষি বিভাগ বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে এবং ছত্রাকনাশক ছিটিয়ে এই রোগকে দমন করে আসছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop