১২:৪৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মিয়ানমার সীমান্ত দিয়ে আসছে থাইল্যান্ডের গরু!
ads
প্রকাশ : জুলাই ৯, ২০২১ ২:৪২ অপরাহ্ন
মিয়ানমার সীমান্ত দিয়ে আসছে থাইল্যান্ডের গরু!
প্রাণিসম্পদ

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে একটি চক্র চালাচ্ছে অবৈধভাবে গরু আমদানি। বিদেশি গরুর কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন দেশের খামারিরা। সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দেশীয় খামারিদের কথা ভেবেই মিয়ানমার থেকে গরু আমদানি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারপরও একটি চক্র সীমান্ত রক্ষী বাহিনীর অসাধু সদস্যদের সহযোগিতায় অবৈধভাবে গরু আমদানি করছে। র

সংশ্লিষ্টরা জানায়, দেশীয় বাজারে ইতিমধ্যে থাইল্যান্ডের ব্রাহামা জাতের বিপুল গরু দেখা গেছে। সীমান্তের বিভিন্ন এলাকা দিয়ে গরু আমদানি প্রতিরোধে বিজিবি কঠোর থাকলেও কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকছে থাইল্যান্ডের এই জাতীয় গরু। যদিও ২০১৬ সালে সরকারের কৃত্রিম প্রজনন নীতিমালার অধীনে বেসরকারিভাবে এবং ব্যক্তি উদ্যোগে ব্রাহমা গরু আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

সূত্রমতে জানা যায়, মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর অসাধু সদস্য ও দেশীয় দালালদের সহযোগিতায় নদীপথে গরুগুলো নিয়ে আসা হচ্ছে। গত এক বছর ধরে টেকনাফ সীমান্ত দিয়ে মিয়ানমার হয়ে থাইল্যান্ডের গরু বাংলাদেশে এলেও জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

গোয়েন্দা সূত্রে জানা যায়, এইসব গরু ক্রয় করতে গত এক বছরে কয়েক শ’ কোটি টাকা অবৈধভাবে হুন্ডির মাধ্যমে বিদেশে পাচার করেছে একটি চক্র।

কাস্টমস সূত্রে জানা যায়, চলতি বছরের মে ও জুন মাসে মিয়ানমার থেকে ২৫ হাজার ৮৬৮টি গরু ও ৪ হাজার ২৫৮টি মহিষ এসেছে। এর আগে মার্চ-এপ্রিল মাসে ১১ হাজার ৮৮৬টি গরু ও ২ হাজার ৪২৪টি মহিষ এসেছে দেশে। তবে অবৈধভাবে দেশে আসা গরুর পরিসংখ্যান জানা যায়নি। টেকনাফ কাস্টমস শুল্ক স্টেশনের আওতাধীন মিয়ানমার থেকে আমদানি করা পশুর একমাত্র পথ শাহপরীর দ্বীপ করিডোর। মিয়ানমার থেকে চোরাইপথে পশু আসা রোধ করতে ২০০৩ সালের ২৫শে মে এটি চালু করা হয়। তবে এতে নিষিদ্ধ গরু আনার কোনো সুযোগ নেই। শুল্ক ফাঁকি দিয়ে অবৈধ পথে আমদানি করা হচ্ছে নিষিদ্ধ ব্রাহমা গরু।

গরুর খামারি শাহজাহান জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে গরু পালন করেও আশানুরূপ ব্যবসা হচ্ছে না। অতি মুনাফা করছে অবৈধভাবে পশু আমদানিকারীরা। সীমান্ত দিয়ে অবৈধভাবে পশু আনা প্রসঙ্গে টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান বলেন, সীমান্ত দিয়ে এইসব হাইব্রিড গরু আসার কোনো সুযোগ নেই। কেউ যদি এইসব গরু আনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ রয়েছে।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop