৬:১৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জনপ্রিয়তা পাচ্ছে নেদারল্যান্ডসের আলুর জাত
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৩, ২০২৩ ৭:৩৩ অপরাহ্ন
জনপ্রিয়তা পাচ্ছে নেদারল্যান্ডসের আলুর জাত
এগ্রিবিজনেস

নেদারল্যান্ডসের আলুর জাত ‘ভ্যালেনসিয়া’। যার বীজ ওই দেশের স্কেপ হল্যান্ড কোম্পানি থেকে আমদানি করে সারাদেশে বাজারজাত করেছে এসিআই। চলতি মৌসুমে জাতটি বাম্পার ফলন দিচ্ছে বলে জানানো হয়েছে।

জয়পুরহাট, রংপুর, রাজশাহী, মুন্সিগঞ্জ, কুমিল্লা, দিনাজপুরসহ কয়েক জেলার আলু চাষিদের আশাবাদী করে তুলেছে এ ‘ভ্যালেনসিয়া’।

এদিকে আলুর উৎপাদন দেখতে স্কেপ হল্যান্ড কোম্পানির ইন্টারন্যাশনাল একাউন্ট ম্যানেজার লিওন হানস্ট্রা বাংলাদেশ সফরে এসেছেন। তিনি কুমিল্লা ও মুন্সিগঞ্জের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে আলুর মাঠ পরিদর্শন করেন।

এসময় তিনি কৃষক, বীজ ডিলার, রিটেইলারদের সঙ্গে এর ফলন নিয়ে কথা বলেন।

এসিআই জানায়, এ আলু হেক্টরপ্রতি প্রায় ৪০ টন ফলন দিচ্ছে, যা সমজাতীয় জাতগুলো থেকে প্রায় ৩৭ ভাগ বেশি। জাতটি ৫৫-৬০ দিনের মধ্যে বিক্রি উপযোগী হয়। চাইলে সর্বোচ্চ ৮৫ দিন পর্যন্ত জমিতে রাখা যায়।

তবে ৬০ দিনের মধ্যে এর হেক্টরপ্রতি ফলন ৩১ টন পর্যন্ত হচ্ছে। ফলে আগাম উত্তোলন করে চাষিরা অধিক মুনাফা পাচ্ছেন। জাতটি স্বাভাবিক তাপমাত্রায় প্রায় ৯০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

ভ্যালেনসিয়ার শুষ্ক পদার্থের পরিমাণ প্রায় ২২ দশমিক ৫ শতাংশের ওপরে এবং তেল শোষণ ক্ষমতা প্রায় ৩ শতাংশের নিচে হওয়ায় এটি সুস্বাদু। এটি ফ্রেন্স ফ্রাইয়ের জন্য উপযোগী একটি জাত। এছাড়া ভ্যালেনসিয়া জাতটি স্কেব রোগ সহনশীল।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop