১২:৪২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফসলের জন্য মাটি পরীক্ষার গুরুত্ব
ads
প্রকাশ : অগাস্ট ৭, ২০২৩ ১১:২৮ পূর্বাহ্ন
ফসলের জন্য মাটি পরীক্ষার গুরুত্ব
কৃষি গবেষনা

মাটি পরীক্ষা বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ

ফসলের উৎপাদন অপ্টিমাইজ করা, অতিরিক্ত সারের প্রবাহ এবং লিচিং দ্বারা পরিবেশকে দূষিত করা থেকে রক্ষা করা, উদ্ভিদ সংস্কৃতি সমস্যা নির্ণয়ে সহায়তা করা, ক্রমবর্ধমান মিডিয়ার পুষ্টির ভারসাম্য উন্নত করা এবং অর্থ সাশ্রয় করা। এবং শুধুমাত্র প্রয়োজনীয় পরিমাণ সার প্রয়োগ করে শক্তি সংরক্ষণ করুন। মাটি পরীক্ষা এবং সঠিক সার প্রয়োগের আকারে সঠিক মাটি ব্যবস্থাপনা আরও দক্ষ এবং আর্থিকভাবে ন্যায়সঙ্গত। মৃত্তিকা পরীক্ষা কৃষকদের সিদ্ধান্ত নিতে সাহায্য করে যে তাদের বর্তমান ব্যবস্থাপনা পদ্ধতি তাদের ফসলের জন্য ভাল কি না।

মাটির ধরন, পুষ্টির অবস্থা এবং মাটি ও মাটির উপ-মাটির স্তরের অন্যান্য অবস্থার উপর ভিত্তি করে ফল গাছ নির্বাচন করা হল একটি বাগানের পরিকল্পনা করার সময় প্রথম এবং উল্লেখযোগ্য পদক্ষেপ। বাগান রোপণের আগে মাটি বিশ্লেষণ মাটিতে জৈব পদার্থের পরিমাণ সম্পর্কে জানাতে উপযোগী। ফলের ফসল জৈব পদার্থ থেকে প্রচুর উপকার করে কারণ এটি মাটির গঠন, আর্দ্রতা ধরে রাখার এবং পুষ্টির ‘আধার হিসেবে কাজ করে পুষ্টির প্রাপ্যতায় অবদান রাখে। দ্বিতীয়ত, মাটির pH পুষ্টি ব্যবস্থাপনার আরেকটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। বেশির ভাগ ফল গাছ মাটিতে ভালো কাজ করে যার pH 6.5 -7.5 এর মধ্যে থাকে।

যেমন, বেশিরভাগ পুষ্টি উপাদান এই pH পরিসরে উদ্ভিদের জন্য উপলব্ধ। উদাহরণস্বরূপ, সাইট্রাস প্রজাতির কিছু গাছ, পীচ, নাশপাতি, আম ক্ষারীয়তা সহ্য করতে পারে না। অন্যদিকে, কিছু ফলের গাছ যেমন বের, খেজুর, পেয়ারা এবং আমলা পিএইচ 9.0. প্রাপ্ত মাটিতেও খুব সহজেই ভাল কাজ করতে পারে।

মাটির নমুনা নেওয়ার সময়

অন্যান্য ক্ষেতের ফসলের তুলনায় ফলের গাছগুলি দীর্ঘমেয়াদী এবং গভীর মূলের ফসল যার প্রাথমিক বিনিয়োগ বেশি। তাই, ভালো মানের ফল ও নেট লাভের জন্য কৃষককে যে ক্ষেতের বাগান স্থাপন করতে হবে তার বিভিন্ন মাটির বৈশিষ্ট্য সম্পর্কে জ্ঞান থাকতে হবে। এই উদ্দেশ্যে, রোপণের আগে সর্বদা মাটি পরীক্ষা করা উচিত কারণ এটি বাগান রোপণের উপযুক্ততা বিচার করার সর্বোত্তম হাতিয়ার। বাগান রোপণের আগে মাটি বিশ্লেষণ আমাদেরকে প্রয়োজনীয় প্রয়োজন ভিত্তিক মাটি সংশোধনের একটি ধারণা দেয়।

স্যাম্পলিং পদ্ধতি: মাঠের মাঝখানে একটি 6 ফুট গভীর গর্ত খনন করুন যার একপাশ উল্লম্বভাবে সোজা এবং অন্যটি তির্যক। উল্লম্বভাবে সোজা দিক থেকে, প্রায় 1″ পুরু মাটির স্তর খুর্পার সাহায্যে 0-6, 6-12, 12-24, 24-36, 36-48, 48-60 এবং 60 থেকে প্রায় আধা কেজি মাটি সংগ্রহ করুন। -72 ইঞ্চি গভীরতা। কালার পুনরুদ্ধারের জন্য উপরে বর্ণিত বিভিন্ন গভীরতা থেকে নমুনা সংগ্রহ এবং প্রক্রিয়া করুন। যদি কোন কংক্রিশন স্তর থাকে, তবে এটি আলাদাভাবে নমুনা করুন এবং এর গভীরতা এবং প্রস্থ নোট করুন। যদি নমুনাগুলি ভিজে থাকে তবে কাপড়ের ব্যাগে রাখার আগে ছায়ায় শুকিয়ে নিন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop