১২:৩৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব ফর ফিশ’র সেক্টর মিটিং-২২ অনুষ্ঠিত
ads
প্রকাশ : জুলাই ২৫, ২০২২ ৫:৪৭ অপরাহ্ন
ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব ফর ফিশ’র সেক্টর মিটিং-২২ অনুষ্ঠিত
মৎস্য

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি: দারিদ্র বিমোচন, মৎস্যভিত্তিক পুষ্টি বৃদ্ধিকরণ খাদ্য নিরাপত্তা ও প্রান্তিক চাষীদের জীবনমানের উন্নয়নের লক্ষ্যে উন্নয়নশীল ও অনুন্নত দেশে মৎস্যখাতের টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন গবেষণা কর্মসূচী পরিচালনা করে যাচ্ছে ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব ফর ফিশ।

এ লক্ষ্য বাংলাদেশে ইউএসএআইডি এর অর্থায়নে মাছের ম্পার্ম ব্যাংক, ফেক্যাল প্যাথজেনের উৎস নির্ণয়, মৎস্যখাতের ভ্যালু চেইন অংশগ্রহণমূলক করা ও মানোন্নয়নের জন্য, রপ্তানি বৃদ্ধি, মেশিন লার্নিং এর ব্যবহার ও রপ্তানি বৃদ্ধিকল্পে পরিচালিত প্রকল্প সমূহে ফিশ ইনোভেশন ল্যাব সার্বিক ব্যবস্থাপনা ও কৌশলগত সহযোগিতা প্রদান করছে।

সোমবার (২৫ জুলাই)বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ইউএসএআইডি ইনোভেশন ল্যাব এর এশিয়া অঞ্চলের সমন্বয়ক ড. গোলাম হুসেইন এর সভাপতিত্বে উক্ত প্রকল্পসমূহের গবেষণা কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণের উদ্দেশ্যে “বাংলাদেশ সেক্টর মিটিং-২০২২” অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষনা ইনিস্টিটিউট পরিচালক ড. খলিলুর রহমান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর মৎস্যবিজ্ঞান অনুষদ এর ডীন প্রফেসর ড. আব্দুল মনসুর, উপ-পরিচালক,মৎস অধিদপ্তর,ময়মনসিংহ ড.মো; আফতাব হোসাইন।

অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের অধ্যাপক এবং গবেষকগণ উপস্থিত ছিলেন। স্পার্ম ব্যাংক প্রকল্পে কার্প জাতীয় মাছের জিন উন্নয়নের মাধ্যমে উক্ত মাছের উৎপাদন বৃদ্ধির উদ্দেশ্যে পরিচালিত গবেষনা কার্যক্রমের অর্জিত ফলাফল ও ভবিষৎ পরিকল্পনা উপস্থাপন করেন প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সরদার। জেনেটিক উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে পরিচালিত প্রকল্পের অগ্রগতি ও অর্জন উপস্থাপন করেন প্রকল্পের প্রধান গবেষক ড. ম্যাথু হ্যামিলটন।

ফেকাল প্যাথজেন প্রকল্পে বাংলাদেশ অংশের প্রধান গবেষক ড. বদরুল আমীন মৎস্যভিত্তিক প্রাণীজ প্রোটিনের গুনগতমান উন্নয়নের লক্ষ্যে মাছের দূষণের উৎস নির্ণয়, ধরন ও সংশ্লিষ্ট স্বাস্থ্য ঝুঁকি মূল্যায়নের উদ্দেশ্যে পরিচালিত গবেষণার কার্যক্রমের অগ্রগতি উপস্থাপন করেন। অন্তর্ভুক্তিমূলক মাছের ভ্যালু চেইন উন্নয়নের কৌশল প্রনয়ন ও রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে পরিচালিত গবেষনা কার্যক্রমের অগ্রগতি ও ভবিষৎ পরিকল্পনা উপস্থাপন করেন উক্ত প্রকল্পের বাংলাদেশ অংশের প্রধান গবেষক প্রফেসর ড. মোঃ আক্তারুজ্জামান খান।

বাংলাদেশের অর্থনীতিতে মৎস্যখাতের অবদান নির্ণয়ের সূচক সমূহের অধিকতর বিশ্বস্ত ও কার্যকরী পরিসংখ্যান নিরূপণের উদ্দেশ্যে মেশিন লার্নিং প্রয়োগের সম্ভাব্যতা যাচাই ও এর প্রয়োগের মাধ্যমে মৎস্যখাতের টেকসই প্রযুক্তিগত উন্নয়নের লক্ষ্যে পরিচালিত গবেষণা কর্মসূচীর অগ্রগতি ও ভবিষ্যৎ করনীয় বিষয় সমূহ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ মহফুজুল হক।

অনুষ্ঠানে ইউএসএআইডি কর্তৃক উন্নয়নশীল ও অনুন্নত দেশে ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব এর মাধ্যমে পরিচালিত গবেষনা প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও কার্যক্রমের উপর বক্তব্য প্রদান করেন ইনোভেশন ল্যাবের পরিচালক মিসিসিপি স্টেট ইউনিভার্সিটি এর প্রফেসর ড. মার্ক এল. লরেন্স। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন টেক্সাস স্টেট ইউনিভাসিটি,যুক্তরাষ্ট এর প্রফেসর ও ভ্যালু চেইন প্রকল্পের যুক্তরাষ্ট্র অংশের প্রধান গবেষক ও ফিশ ইনোভেশন ল্যাব এশিয়া স্পেশালিষ্ট প্রফেসর ড. মদন মোহন দে। সভায় প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ এবং অন্যান্য আলোচকবৃন্দ ইউএসএআইডি এর অর্থাায়নের পরিচালিত গবেষণা প্রকল্প সমুহের অর্জিত ফলাফল বাংলাদেশের মৎস্যখাতের আধুনিক লাগসই প্রযুক্তি নির্ভর টেকসই উন্নয়ন বিশেষ অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop