৫:৩৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খুকৃবি শিক্ষক সমিতি কর্তৃক মানববন্ধন ও কর্মবিরতির ঘোষণা
ads
প্রকাশ : অক্টোবর ৯, ২০২৩ ৯:৫৫ অপরাহ্ন
খুকৃবি শিক্ষক সমিতি কর্তৃক মানববন্ধন ও কর্মবিরতির ঘোষণা
ক্যাম্পাস

বিশ্ববিদ্যালয়ের ৭৩জন শিক্ষকের নিয়োগ সংক্রান্ত জটিলতার দ্রুত সমাধানের দাবীতে চলমান আন্দোলনের অংশ হিসেবে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক ০৯ অক্টোবর ২০২৩ তারিখে একটি মানববন্ধন কর্মসূচি আয়োজিত হয়েছে। উক্ত মানববন্ধন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, শিক্ষা মন্ত্রণালয় গত ৩ আগষ্ট ২০২২ ইং তারিখে বিশ্ববিদ্যালয়ের ৭৩ জন শিক্ষকের নিয়োগ বাতিলের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়। পরবর্তীতে বিষয়টি পূণর্মূল্যায়নের জন্য একটি কমিটি গঠিত হয় এবং জানা গেছে সেই কমিটি ইতিমধ্যে প্রতিবেদন জমা দিয়েছে। কিন্তু কোন অজ্ঞাত কারণে এখনো এই বিষয়ে কোন সমাধান পাওয়া যায়নি।

ইতিমধ্যে, বিশ্ববিদ্যালয়ের ৩৮ জন প্রভাষক গত ২২ নভেম্বর ২০২২ইং তারিখে সকল শর্তপূরণ সাপেক্ষে পদোন্নতির আবেদন জমা দিয়েছেন। প্রায় ১১ মাস অতিক্রম করলেও এখনো শিক্ষকদের পর্যায়োন্নয়নের প্রক্রিয়া শুরু হয়নি। এই পরিস্থিতির কারনে অনেক শিক্ষকই স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে সম্মানজনক স্কলারশিপ পেয়েও উচ্চ শিক্ষায় যেতে পারছেন না। পর্যায়োন্নয়নে বিলম্ব হওয়ায় শিক্ষক ও তাদের পরিবার মানসিক ও সামাজিকভাবে বিপর্যস্ত এবং অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এদিকে শিক্ষকরা তাদের সকল একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব সঠিকভাবে পালন করে গেছেন এবং এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস বা পরীক্ষা একদিনও বন্ধ হয়নি।

অবিলম্বে ৭৩ জনের নিয়োগ সংক্রান্ত জটিলতা নিরসন সহ বিশ্ববিদ্যালয়ের ৩৮ জন শিক্ষকের প্রমোশন নিশ্চিত করা ও তাদের অর্থনৈতিক ক্ষতিপূরণ নিশ্চিত করার জন্য এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এই কর্মসূচির মাধ্যমে শিক্ষকবৃন্দরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষনা দেন। তারা জানান এই সমস্যাগুলোর সমাধান না হওয়া পর্যন্ত তারা বিশ্ববিদ্যালয়ের কোন প্রকার প্রশাসনিক ও একাডেমিক কাজে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবেন। খুকৃবি শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বরাবর একাধিকবার স্মারকলিপির মাধ্যমে তাদের দাবী তুলে ধরেছেন বলে জানা গেছে। শিক্ষকরা আরো জানান যে এই অবস্থায় যেকোন অনাকাক্ষিত পরিস্থিতির দায়ভার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে নিতে হবে।

উক্ত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিভাগের প্রভাষক জনাব রাকিবুল হাসান মো: রাব্বি, এনিমেল নিউট্রিশন বিভাগের প্রভাষক ডা. সবুজ ক্লান্তি নাথ, এগ্রিকালচারাল ফিনান্স কো-অপারেটিভ এন্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক জনাব মাহবুবা আক্তার মিশু, সোসিওলজি এবং রুরাল ডেভেলপমেন্ট বিভাগের প্রভাষক জনাব কারিমুন্নেসা, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক জনাব শরিফুল ইসলাম, এনাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. স্বরূপ কুমার কুন্ডু এবং এনিমেল নিউট্রিশন বিভাগের সহকারী অধ্যাপক ড. তসলিম হোসেন। সভাপতিত্ব করেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. আসাদুজ্জামান মানিক এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ আশিকুল আলম।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop