১১:৩১ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিভাসু স্নাতক ছাত্রদের ভেনম গবেষণা কেন্দ্র পরিদর্শন
ads
প্রকাশ : ডিসেম্বর ১৩, ২০২২ ১০:৩৬ অপরাহ্ন
সিভাসু স্নাতক ছাত্রদের ভেনম গবেষণা কেন্দ্র পরিদর্শন
ক্যাম্পাস

ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডঃ শাহনেয়াজ আলী খান এবং একই বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ আমির হোসেন সৈকতের নেতৃত্বে ৬টি গ্রুপে FVM-২৪ তম ব্যাচের ৯৩ জন শিক্ষার্থীর একটি দল চট্টগ্রাম মেডিকেল কলেজে অবস্থিত ভেনম রিসার্চ সেন্টার, বাংলাদেশ পরিদর্শন করেছে।

এই বিভাগের অন্যান্য সম্মানিত শিক্ষকগণ ৬ টি গ্রুপকে এই পরিদর্শনে নেতৃত্ব দেন এবং বিভাগীয় সহায়ক কর্মকর্তা ও কর্মচারীরাগণ সেখানে যোগ দেয়।

এই পরিদর্শনে শিক্ষার্থীরা বিষধর ও অ-বিষাক্ত সাপের বৈশিষ্ট্য, বিচরণ ও প্রজনন, বিষ সংগ্রহের পদ্ধতি, বিষের প্রোফাইলিং এবং অ্যান্টিভেনম উৎপাদন সম্পর্কে জ্ঞান লাভ করে যা পরবর্তিতে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সহায়তা করবে। আনুষ্ঠানিক বক্তৃতা শেষে শিক্ষার্থীরা সাপকে সংযত করা, তাদের খাওয়ানো এবং ভেনম রিসার্চ সেন্টারে রাখা ইঁদুরের ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করে।

পরিদর্শনের শেষ দিনে বিভাগীয় প্রধান এই গবেষণা কেন্দ্র এবং বিভাগের মধ্যে সম্ভাব্য গবেষণা সহযোগিতা নিয়ে আলোচনা করেন। আশা করছি, এই দুই সংস্থা শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে। আমরা আরও আশা করি এই ধরনের পরিদর্শন শিক্ষাবিদদের সাথে গবেষণা সংস্থার মধ্যে সহ-পাঠ্যক্রমিক জ্ঞান বাড়াবে।

এই সফর সফল করতে তাদের আন্তরিক সমর্থন ও সহযোগিতার জন্য বিভাগটি কেন্দ্রের কাছে আন্তরিকভাবে কৃতজ্ঞ। পরিশেষে, বিভাগ এই সহ-পাঠ্যক্রমিক বিনিময় পরিদর্শনে এবং অ্যান্টি-ভেনম উৎপাদনে প্রয়াসের জন্য ভেনম রিসার্চ সেন্টার কর্তৃপক্ষকে একটি স্যুভেনির ক্রেস্ট প্রদান করে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop