৫:০৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পতিত জমিতে লেবু চাষে কৃষক সেলিমের ভাগ্যবদল!
ads
প্রকাশ : এপ্রিল ২৬, ২০২৩ ৯:২২ পূর্বাহ্ন
পতিত জমিতে লেবু চাষে কৃষক সেলিমের ভাগ্যবদল!
কৃষি বিভাগ

ময়মনসিংহে পতিত জমিতে লেবু চাষে ভাগ্য বদলেছেন কৃষক সেলিম মিয়া। তিনি উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় ২ একর পতিত জমিতে উন্নতজাতের সিডলেস লেবু চাষে সফল হয়েছেন। মাত্র ১ বছরের মধ্যেই ফলন পাওয়ায় উৎপাদিত লেবু বিক্রি করে তিনি লাভবান হয়েছেন। আগামীতে লাভের পরিমান দ্বিগুণ হবে বলে তিনি আশা করছেন।

জানা যায়, কৃষক সেলিম মিয়া ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ঘোষগাঁও ইউনিয়নের বাসিন্দা। তিনি ২০২১ সালের শেষের দিকে উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় ২ একর পতিত জমিতে উন্নতজাতের সিডলেস ৮০০ লেবুর চারা রোপন করেন। চারা রোপনের ১ বছরের মধ্যেই গাছে ফলন পেয়েছেন। এতে প্রথম বছরে লেবু বিক্রি করে খরচের টাকা উঠিয়ে ফেলেছেন। দ্বিতীয় বছর থেকে লাভের পরিমান দ্বিগুণ হবে বলে তিনি জানান।

কৃষক সেলিম মিয়া বলেন, আমার এই জমিটি পতিত পড়ে ছিল। ২০২১ সালের শেষের দিকে কৃষি অফিসের পরামর্শে ৮০০ লেবুর চারা রোপন করি। আমাদের এই পতিত জমিতে এত সুন্দর লেবু বাগান হতে পারে তা আমরা কোনো দিন কল্পনাও করিনি। কৃষি অফিসাররা নিয়মিত আমার বাগানটি পরিদর্শন করেন। এছাড়াও আমার এখানে পানির ব্যবস্থা ছিল না। কৃষি অফিস থেকে পানির ব্যবস্থা করে দেওয়া হয়।

স্থানীয় আরেক কৃষক করিম উদ্দিন বলেন, আমি সেলিমের বাগানটি দেখেছি। এখানে যে এমন বাগান সৃষ্টি হবে তা আগে চিন্তা করা যায় নি। আমিও সেলিম থেকে পরামর্শ নিচ্ছি। আগামীতে আমিও লেবুর বাগান করবো।

ধোবাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা সারোয়ার আলম তুষার বলেন, নদীর পাড়ের জমিগুলো খুব উর্বর হয়। এই জমি গুলো আগে পতিত পড়ে থাকতো। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় আমরা কৃষক সেলিম মিয়াকে ৮০০ লেবুর চারা দিয়েছিলাম। আমরা তাদের পানি সেচের ব্যবস্থাও করে দিয়েছি। আশা করছি আগামীতে এই অঞ্চলে লেবুর চাষ আরো বাড়বে। আমরা তাদের সহযোগিতা করবো।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop