১২:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিএলএস এবং রোটারি ক্লাব অব সেন্ট্রাল এর উদ্যোগে রোটারি কমিউনিটি ক্রপস ও মডেল ভেটেরিনারি সেন্টার উদ্বোধন
ads
প্রকাশ : জুলাই ২০, ২০২৩ ২:০৪ অপরাহ্ন
বিএলএস এবং রোটারি ক্লাব অব সেন্ট্রাল এর উদ্যোগে রোটারি কমিউনিটি ক্রপস ও মডেল ভেটেরিনারি সেন্টার উদ্বোধন
পাঁচমিশালি

গত বুধবার (১৯/০৭/২০২২৩) বিকাল ৬.০০ ঘটিকায় রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এবং বাংলদেশ লাইভস্টক সোসাইটির যৌথ উদ্যোগে গ্রামভিত্তিক প্রাণিসম্পদ সংশ্লিষ্ট যাবতীয় সেবা এবং অন্যান্য জনহিতকর সেবা সমুহ প্রদানের লক্ষ্যে রাজশাহী জেলার পবা উপজেলার পুকুরিয়া নামক স্থানে “আরসিসি হোপ পুকুরিয়া” নামে নতুন সেবা প্রদান কেন্দ্রের উদ্বোধন করা হয়। প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সকলকে সার্বিক সহায়তা যেমন-প্রশিক্ষণ, কারিগরী সহায়তা, গবাদিপ্রাণি ও পাখির সাধারণ ও শল্য চিকিৎসা প্রদান, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করে সম্ভাব্য সব ধরণের সেবা প্রাপ্তির ব্যাপারে খামারী ও সেবা প্রদানকারী বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তা প্রদান করার উদ্দেশ্যের পাশাপাশি গ্রামভিত্তিক সার্বিক উন্নয়নের মহৎ উদ্দেশ্যকে বাস্তবায়নের মানসে গ্রামীন জনগোষ্ঠিকে বিভিন্ন ধরণের সেবার আওতায় নিয়ে এসে প্রাণিজ আমিষের যোগান ও অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন এবং সুস্থ, সবল, মেধাবী আগামী প্রজন্ম উপহার দেয়ার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখার উদ্দেশেই শুরু হচ্ছে এ কেন্দ্রটির পথচলা।

রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল তাদের আরসিসি (রোটারি কমিউনিটি ক্রপস) নামক ধারণার মাধ্যমে গ্রামকে উন্নয়নের সূতিকাগার হিসেবে গণ্য করে সেখান থেকে সকল ধরণের সেবামূলক কাজের বাস্তবায়নের মাধ্যমে কাংখিত উন্নয়ন সাধনের লক্ষ্যে কাজ করে। অলাভজনক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিএলএস এর লক্ষ্য ও উদ্দেশ্যও এক। প্রকৃত পক্ষে যুগপৎভাবে সমন্বয় ও সহযোগিতার ভিত্তিতে সেবা প্রদান এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ রক্ষা করে জনগণকে নামমাত্র মূল্যে গুণগত সেবা প্রদান করা হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অবগত করেন। এখান থেকে সহজ শর্তে ও স্বল্প মূল্যে প্রদানকৃত সেবা থেকে প্রাপ্ত আয়ের অধিকাংশই এই সেবাকেন্দ্রের কল্যানে ব্যয় করা হবে বলে অনুষ্ঠানের সভাপতি, বিএলএস এর সাধারণ সম্পাদক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ উল্লেখ করেন। অফিস সময়ের পরে এ ক্লিনিকে তিনি সেবা প্রদান করবেন এবং অর্জিত সেবা মূল্যের পুরোটাই তিনি সমিতির তহবিলে দান করবেন বলেও ঘোষণা দেন। তিনি আরও বলেন যে, এই কেন্দ্রটি আগ্রহী এবং উদ্যোমী ব্যক্তি বর্গের মধ্যে মানববিক গুণাবলী এবং দক্ষতার বিস্তার, বিনিময় ও বৃদ্ধির মাধ্যম হিসেবে কাজ করবে।

 

রাজশাহী পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সহ-সভাপতি মোঃ এনামুল হক বলেন যে, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি নিঃস্বার্থভাবে বিনামূল্যে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সকল ধরণের সেবা দিয়ে যাচ্ছে এবং চালু হতে যাওয়া এ প্রষ্ঠিানের মাধ্যমে তার সমধিক বিস্তার ঘটবে। অনুষ্ঠানে উপস্থিত পবা উপজেলার হড়গ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ বলেন যে, আমাদের তথা সেবা গ্রহীতাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। দোরগোড়ায় স্বল্প বা বিনামূল্যে প্রাপ্ত সেবাকে গুরুত্ব দিতে হবে এবং সেবাদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞাতা প্রকাশের মানসিকতা তৈরি করতে হবে। রেটারি ক্লাব রাজশাহী সেন্ট্রাল এর বিভিন্ন নেতৃবৃন্দ এ প্রতিষ্ঠানের মাধ্যমে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট এবং বহির্ভূত সকল ধরণের সেবা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিএলএস এর সভাপতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার বলেন যে, নতুন ও বর্দ্ধিত এ ঠিকানারমাধ্যমে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির কার্যক্রম আরও বিস্তৃত হবে এবং প্রাণিসম্পদ তথা জনকল্যানে বিএলএস আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিএলএস এর সাথে সহযোগিতা ও সমন্বয় করে বিভিন্ন সেবামূলক কাজ করার জন্য তিনি রেটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, মানবসম্পদ সেবা অভিযান এবং জনপ্রতিনিধিসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। মানব সেবা অভিযানেরপ্রধান নির্বাহী মোঃ খাইরুল আলম বলেন যে, অসহায় মানুষের জন্য তারা বিভিন্ন সেবামূলক কাজ করে থাকেন এবং এ প্রতিষ্ঠানের সাথে তারা আন্তরিকভাবে ও গুরুত্বসহকারে সে সকল কার্যক্রম পরিচালনা করবেন।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ দপ্তরের জেলা ট্রেনিং অফিসার ড. মোঃ ইসমাইল হক, জনতা ব্যাংক হড়গ্রান শাখার ব্যবস্থাপক রোটারিয়ান মোঃ আরিফ হোসেন, রোটারি সিটি ক্লাব অব রাজশাহীর আইপিপি হাসিবুল হাসান নান্নু, রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সহ-সভাপতি এবং উত্তোরণ সেভিংস এন্ড ক্রেডিট মাল্টিপারপাস সমবায় সমিতির সত্বাধীকারী মোঃ মিজানুর রহমান, রাজশাহী সমাজসেবা বিভাগের সহকারি পরিচালক, রোটারিয়ান ড. আব্দুল্লাহ আল ফিরোজ, তুলি এন্টারপ্রাইজের প্রোপাইটার এবং বিএলএস এর সাংগঠনিক সম্পাদক মোসাঃ সেলিনা বেগম, বিএলএস এর যুগ্ম তথ্য ও যোগাযোগ সম্পাদকমোঃ জাহিদ হাসান, সদস্য মোঃ মাসুদ আলমসহ বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যক্তিবর্গ। দেশ ও জনকল্যানে এ প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সকলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন এবং নিজ নিজ ক্ষেত্র থেকে প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।

আলোচনা অনুষ্ঠানের প্রারম্ভে পরিবেশের ভারসাম্য রক্ষা বিশেষ করে বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার উপায় হিসেবে তালগাছের চারা রোপন করা হয় এবং জানানো হয় যে, সৃজনকৃত তালগাছ রোপনের কর্মসূচী এ প্রতিষ্ঠানের মাধ্যমে অব্যাহত রাখা হবে। আলোচনার শেষাংশে প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য সর্বসম্মত মতামতের ভিত্তিতে মোসাঃ সেলিনা বেগমকে সভাপতি, মোঃ আরিফুল ইসলামকে সাধারন সম্পাদক, মোঃ সাইদুর রহমানকে কোষাধ্যক্ষ, মোঃ নকিরুল ইসলামকে সহ-সভাপতি, মোঃ জাহিদ হাসানকে সাংগঠনিক সম্পাদক এবং অন্য ৬ জনকে সদস্য করে ১১ সদস্য বিশিষ্ট ১ বছর মেয়াদী একটি নির্বাহী কমিটি গঠন করা হয়। সকলের ঐক্যমতের ভিত্তিতে হড়গ্রাম ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদকে পরিচালনা কমিটির উপদেষ্টা নির্বাচন করা হয়।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop