১১:২৫ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর কারণ জানাল বিশেষজ্ঞ দল
ads
প্রকাশ : জানুয়ারী ২৬, ২০২২ ১:৫৬ অপরাহ্ন
বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর কারণ জানাল বিশেষজ্ঞ দল
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু হয়েছে। মাত্র তিন সপ্তাহের ব্যবধানে এমন মৃত্যু নিয়ে তৈরি হয়েছে রহস্য।

এ ছাড়া কয়েকদিন আগে মারা গেছে একটি বাঘ। একসঙ্গে এতগুলো প্রাণী কীভাবে মারা গেছে এতোদিন তা নিশ্চিত করে বলতে পারছিল না পার্ক কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জানুয়ারির প্রথম থেকে সোমবার পর্যন্ত হঠাৎ করে ৯ জেব্রার মৃত্যু হয়। উদ্বেগজনকভাবে একের পর এক প্রাণী মারা যাওয়ায় দিশেহারা হয়ে পড়ে পার্ক সংশ্লিষ্টরা। মৃত্যুর কারণ অনুসন্ধানে চিঠি দেয়া হয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে। পরবর্তীতে, ময়নাতদন্তের পর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বিভিন্ন ল্যাবে পাঠানো হয়।

এ ঘটনায় মঙ্গলবার দুপুরে চার সদস্যের প্রাণী বিশেষজ্ঞ দল ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপর নমুনা পরীক্ষার ২৩টি রিপোর্ট নিয়ে বৈঠকে বসেন তারা। প্রথমে খাদ্যে বিষক্রিয়া, ভাইরাস-ব্যাকটেরিয়ার আক্রমণসহ নানা বিষয় নিয়ে আশংকা করা হলেও-বিশেষজ্ঞ এই দল বলছেন, পাঁচটি জেব্রা ব্যাকটেরিয়া ও অপর ৪টি নিজেদের মধ্যে মারামারিতে মারা গেছে।

বিশেষজ্ঞ দলের সদস্য, ডা. এ বি এম শহিদুল্লাহ বলেন, পাঁচটি জেব্রা ব্যাকটেরিয়া ও অপর ৪টি নিজেদের মধ্যে মারামারিতে মারা গেছে। পাঁচ ধরনের ব্যাকটেরিয়া পাওয়া গেছে। এবিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop