১:১৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • অভয়নগরে সরকারি সার ওজনে কম দিয়ে বস্তাজাত
ads
প্রকাশ : জানুয়ারী ১২, ২০২২ ৪:২৮ অপরাহ্ন
অভয়নগরে সরকারি সার ওজনে কম দিয়ে বস্তাজাত
কৃষি বিভাগ

যশোরের অভয়নগর উপজেলা শিল্প শহর নওয়াপাড়া বাজার ফেরিঘাট সংলগ্ন শংকরপাশায় কার্গো থেকে সরকারি ইউরিয়া সার ওজনে কম দিয়ে বস্তাজাত করা হচ্ছে।

সরেজমিন দেখা গেছে, সরকারি ইউরিয়া সার কার্গোতে শ্রমিক দিয়ে ডিজিটাল স্কেলের মাধ্যমে ওজন দিয়ে বস্তাজাত করে ড্যাম্পিং করা হচ্ছে। স্কেলে ওজন দেয়ার সময় দেখা যায় বস্তায় সার কম দেয়া হচ্ছে। প্রতি বস্তায় ৫০ কেজি দেয়ার কথা থাকলেও ৪৮-৪৯ কেজি সার বস্তাজাত করে বস্তার মুখ সেলাই করে কার্গো থেকে ঘাটের উপরে ড্যাম্পিং করা হচ্ছে।

এলাকাবাসীর অভিমত, বস্তাপ্রতি এভাবে কম দেওয়ার ফলে এ এলাকার কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। আর কর্তৃপক্ষ যথাযথ ব‍্যবস্থা না নিলে দুর্নীতিপরায়ন ব‍্যবসায়ীরা অঢেল অর্থের মালিক হবেন।

এ বিষয়ে শ্রমিকদের কাছে বস্তায় সার কম দেয়ার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, আমরা জানি না, সার ক্যারিং কর্তৃপক্ষ যে ওজন বেঁধে দিয়েছে আমরা সে অনুযায়ী বস্তাজাত করছি। কম দেয়ার বিষয়ে অভয়নগর ট্রান্সপোর্টের মালিক হাজী খোকন সাহেব বলতে পারবেন। আমাদের যেভাবে বলেছে আমরা সেভাবে করছি।

এ বিষয়ে অভয়নগর ট্রান্সপোর্টের মালিক খোকন হাজীর সঙ্গে ফোনে কথা হয় এ প্রতিবেদকের। সরকারি সার কম দিয়ে বস্তাজাত করা হচ্ছে জানতে চাইলে খোকন বলেন, ওজন কম দিয়ে সার বস্তাজাত করার বিষয়ে আমি কিছু জানি না। তবে খোঁজ নিয়ে দেখছি কী কারণে বস্তায় সার কম দেয়া হচ্ছে।

ওজনে কম দেওয়ার বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান বলেন, ‘এটা কৃষি কর্মকর্তা বলতে পারবেন, তার সঙ্গে কথা বলেন।’

অভয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সামদানী বলেন, ‘বস্তায় সরকারি সার কম দেয়ার কোনো নিয়ম নেই। আপনারা বিসিআইসির সঙ্গে যোগাযোগ করুন। না হলে ক্যারিং কন্ট্রাক্টারের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন। আমাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই।

পোটন ট্রেডার্সের খুলনা অঞ্চলের দায়িত্বরত কর্মকর্তা আতাউর রহমান সাংবাদিকদের বলেন, নির্ধারিত ওজনের বাইরে বস্তাজাত করা বেআইনি। এজন্য সংশ্লিষ্ট ব‍্যক্তি দায়ী, প্রতিষ্ঠান নয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop