২:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বোরো ধানে ব্লাস্টরোগ, হতাশায় অভয়নগরের কৃষকরা
ads
প্রকাশ : এপ্রিল ১০, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ন
বোরো ধানে ব্লাস্টরোগ, হতাশায় অভয়নগরের কৃষকরা
কৃষি বিভাগ

যশোরের অভয়নগর উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের বিভিন্ন বিলের বোরো ধানে ব্লাস্টরোগ দেখা দিয়েছে। এতে রোগাক্রান্ত ধানের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে সিদ্ধিপাশা ইউনিয়নের এক হাজার ৯৭০ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে। যার মধ্যে ব্লাস্টরোগে আক্রান্ত হয়েছে প্রায় পাঁচ হেক্টর জমির ধান। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ১২ জন।

ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে উত্তম দত্ত জানান, সিদ্ধিপাশা ইউনিয়নের নলামারা বিলের ১০ বিঘা জমিতে তিনি বোরো ধান রোপণ করেছিলেন। সম্প্রতি ধানের ফলন আসার পর থেকে ব্লাস্টরোগ দেখা দিয়েছে। বর্তমানে প্রায় তিন বিঘা জমির ধানে ব্লাস্টরোগ ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় তিনি হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

এ ব্যাপারে উপজেলার কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা (সিদ্ধিপাশা ইউনিয়ন) শেখ অলিয়ার রহমান জানান, সিদ্ধিপাশা ইউনিয়নের সিদ্ধিপাশা মৌজায় বোরো ধানে ব্লাস্টরোগ দেখা দিয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হয়েছে এবং তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে। রোগাক্রান্ত ধানের রোগ প্রতিরোধে বিঘা প্রতি পাঁচ কেজি পটাশ ও ধান ক্ষেতে এক ইঞ্চি পরিমাণ পানি রাখা এবং ছত্রাকনাশক স্প্রে করার পরামর্শ দেয়া হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop