৭:০৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • প্রতিদিন গড়ে এক‘শ কোটি টাকার উপরে গবাদিপশু বিক্রি হচ্ছে অনলাইনে
ads
প্রকাশ : জুলাই ১৩, ২০২১ ২:১১ অপরাহ্ন
প্রতিদিন গড়ে এক‘শ কোটি টাকার উপরে গবাদিপশু বিক্রি হচ্ছে অনলাইনে
প্রাণিসম্পদ

করোনা সংক্রমণ দিন দিন বাড়তে থাকায় সরকারের কঠোর বিধিনিষেধে কোরবানির হাট নিয়ে শুরু থেকেই দেখা দিয়েছে অনিশ্চয়তা। সংক্রমণ এবং লকডাউনেও গরু বিক্রির জন্য বিকল্পভাবে গত ২জুলাই থেকেই শুরু হয়েছে অনলাইনে গরুর হাট। কেনাবেচাও চলছে বেশ। গতকাল সোমবার পর্যন্ত ১১ দিনে অনলাইন প্লাটফরমে গরু-মহিষ ও ছাগল বিক্রি হয়েছে এক লাখ ৫৭ হাজার ২৮৮টি। অর্থাৎ প্রতিদিন গড়ে ১৪ হাজার ২৯৯টি গবাদিপশু বিক্রি হয়েছে। যার আর্থিক মূল্য এক হাজার ১১৬ কোটি ৮৮ হাজার টাকা। অর্থাৎ প্রতিদিন গড়ে এক‘শ কোটি টাকার উপরে গবাদিপশু বিক্রি হচ্ছে। 

গতকাল গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা: শেখ আজিজুর রহমান।

তিনি জানান, অনলাইনে গতকাল পর্যন্ত দেড় লক্ষাধিক তথা এক লাখ ৫৭ হাজার ২৮৮টি গবাদিপশু  বিক্রি হয়েছে। যার মধ্যে গরুর সংখ্যাই বেশি। দিনের পর দিন তা বাড়ছে। যার আর্থিক মূল্য ১১ শ’ কোটি টাকার ওপরে।

শেখ আজিজুর রহমান জানান, গত বছর ৫০ হাজারের মতো গবাদিপশু বিক্রি হয়েছিল। এবারের চিত্রটা ভিন্ন। করোনা প্রকোপের কারণে খামারিরা অনলাইন ছাড়া বিকল্প চিন্তা করতে পারছে না। খামারিদের টার্গেট থাকে গ্রামের হাটে পশু বিক্রি করবে। আরেকটা হলো ব্যাপারী বা মধ্যস্বত্বভোগীদের কাছে বিক্রি। এবার মধ্যস্বত্বভোগীরাও চিন্তিত যে আদৌ পশুর হাট বসবে কি না। বিক্রি করতে পারবে কি না। ঠিকমতো পরিবহন করতে পারবে কি না। যদিও পশু পরিবহনের জন্য রেলওয়ের সাথে যোগাযোগ করেছি। তারা আমাদের বগি দেয়ার কথা জানিয়েছে।

প্রাণিসম্পদ অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২ জুলাই থেকে শুরু হয়েছে অনলাইনে গবাদিপশু বেচাকেনা। আজ মঙ্গলবার ন্যাশনালওয়াইড ডিজিটাল হাট ২০২১-এর যাত্রা শুরু হচ্ছে। এটুআই এবং আইসিটি অধিদফতরের সহযোগিতায় তৈরি এই অনলাইন পশুরহাটে কোরবানি উপলক্ষে বেচাকেনা চলবে এই প্লাটফরমে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক শেখ আজিজুর রহমান জানান, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী স ম রেজাউল করীম এই প্লাটফরমের উদ্বোধন করবেন।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop