৬:১৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • এক জমিতে ১০ প্রজাতির ফসল করে তাক লাগিয়েছেন তিনি
ads
প্রকাশ : জুলাই ২৬, ২০২১ ১০:২১ পূর্বাহ্ন
এক জমিতে ১০ প্রজাতির ফসল করে তাক লাগিয়েছেন তিনি
কৃষি বিভাগ

৫ শতাংশ জমিতে ১৯৯০ সালে সবজি চাষ শুরু করেন, সেই থেকে পথ চলা আমির হোসেনের। এক জমিতে এক সাথে ১০ প্রজাতির ফসল উৎপাদন করে জেলায় কৃষকদের কাছে আদর্শ হয়ে উঠেছেন কৃষক তিনি। মাল্টা চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন গাইবান্ধার সাঘাটার পুটিমারী গ্রামের এই বাসিন্দা।

জানা যায়, বর্তমানের আমির হোসেরন তার নিজের বসতবাড়ির চারপার্শ্বে বর্গাসহ মোট চার একর জমিতে বিভিন্ন ধরনের সবজি চাষ করেন। এসব জমিতে একই সাথে পেঁপে, আঁদা, মরিচ, মাল্টা, কমলাসহ বিভিন্ন ফসল চাষ করছেন এখন। প্রতি বছর তার আয় হয় ১২ থেকে ১৫ লক্ষ টাকা। একই সাথে একাধিক ফসল উৎপাদন করে সফলতা পাওয়ায় অন্যন্য কৃষকরাও এগিয়ে আসছেন এ পদ্ধিতে চাষাবাদ করতে।

কৃষি অফিস জানায়, তার এ উদ্যোগকে এগিয়ে নিতে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। একই জমিতে ১০টি ফসল চাষে সফলতা অর্জন করে জেলায় মডেল কৃষক হয়েছেন আমির হোসেন। স্বীকৃতি সরুপ ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকসহ বিভিন্ন সময় পেয়েছেন পুরস্কার ও সম্মাননা।

উপজেলা কৃষি অফিসার সাদেকুজ্জামান জানান, আমাদের পক্ষ থেকে কৃষক আমির হোসেনকে নিয়মিত পরামর্শ প্রদান করা হচ্ছে। আরও যারা কৃষি কাজ করতে আগ্রহী আমরা তাদেরকেও সহযোগিতা করবে বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop