৩:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভেড়া পালনে লাভবান হওয়ার কিছু কৌশল
ads
প্রকাশ : মার্চ ১২, ২০২৩ ৯:১২ অপরাহ্ন
ভেড়া পালনে লাভবান হওয়ার কিছু কৌশল
প্রাণিসম্পদ

ভেড়া পালনে লাভবান হওয়ার কৌশলগুলো আমাদের দেশের বেশিরভাগ ভেড়া পালনকারীরাই জানেন না। আগের তুলনায় গ্রামাঞ্চলগুলোতে ভেড়া পালন বৃদ্ধি পেয়েছে। এর প্রধান কারণই হল ভেড়া পালনে খরচ কম লাগে ও পরিশ্রমও অনেক কম হয়। এছাড়াও ভেড়া পালনে কম সময়ে উৎপাদন বেশি উৎপাদন পাওয়া যায়। তবে ভেড়া পালনে লাভবান হওয়ার জন্য বেশ কিছু কৌশল অবলম্বন করতে হয়। আজকের এই লেখায় আমরা জেনে নিব ভেড়া পালনে লাভবান হওয়ার কিছু কৌশল সম্পর্কে-

ভেড়া পালনে লাভবান হওয়ার কিছু কৌশলঃ
ভেড়া পালন করে লাভবান হওয়ার জন্য যে কৌশলগুলো অবলম্বন করতে হয় সেগুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হল-

ভেড়া পালন করে লাভবান হওয়ার জন্য ভালো ও উন্নত মানের ভেড়া নির্বাচন করতে হবে। ভালো মানের ভেড়া থেকেই অধিক উৎপাদন পাওয়া যায়। তাই ভেড়া পালনের আগেই উন্নত মানের ভেড়া নির্বাচনকে অধিক গুরুত্ব দিতে হবে। এজন্য ভেড়ার বংশগত গুণাগুণ যাচাই করে কিনতে হবে। ভেড়া পালনে লাভবান হওয়ার জন্য ভেড়ার বাসস্থান বা খামার স্বাস্থ্যকর পরিবেশে স্থাপন করতে হবে। এছাড়াও ভেড়ার থাকার স্থানে যাতে সব সময় আলো ও বাতাস চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। অস্বাস্থ্যকর পরিবেশে ভেড়া পালন করলে ভেড়ার রোগসহ নানা সমস্যা দেখা দিতে পারে।

ভেড়া পালনে লাভবান হওয়ার জন্য ভেড়াকে নিয়মিত ভিটামিন ও পুষ্টিসমৃদ্ধ খাদ্য সরবরাহ করতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে খাদ্যের মূল্য অনেক বেশি না হয়ে যায়। যতটা সম্ভব কম দামে ভালো খাদ্য খাওয়াতে হবে। এছাড়াও ভেড়ার খাদ্য খরচ কমানোর জন্য সম্ভব হলে ছেড়ে পালন করতে হবে এবং খামারের আশপাশের পতিত জমিতে ঘাসের চাষ করতে হবে। ভেড়া পালনে লাভবান হওয়ার জন্য নিয়মিত ভেড়ার স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। ভেড়ার শরীরের কোন রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভেড়ার খামারে জৈব নিরাপত্তা ব্যবস্থা ভালোভাবে মেনে চলতে হবে। কোনভাবেই বাইরের কোন প্রাণী ও ব্যক্তি সরাসরি খামারে যাতে প্রবেশ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়াও খামার নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে।

ভেড়া পালনের যাবতীয় আয় ও ব্যয়ের হিসাব খাতায় লিখে রাখতে হবে। এতে খামারের খরচ নিয়ন্ত্রনে রাখা সম্ভব হবে ও সহজেই ভেড়া পালনে লাভবান হওয়া যাবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop