৪:৫৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কৃষিকে বাণিজ্যিকিকরণ করা গেলে বহু কৃষিবিদের কর্মসংস্থান হবে: কৃষিমন্ত্রী 
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১৩, ২০২৩ ৭:৪২ অপরাহ্ন
কৃষিকে বাণিজ্যিকিকরণ করা গেলে বহু কৃষিবিদের কর্মসংস্থান হবে: কৃষিমন্ত্রী 
কৃষি বিভাগ

দীন মোহাম্মদ দীনু: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে গণতান্ত্রিক শিক্ষক ফোরাম কর্তৃক আয়োজিত সেমিনারে এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, এম.পি।সেমিনার শুরুর আগে ড. মোঃ আব্দুর রাজ্জাক কৃষিবিদ দিবসের র‌্যালি উদ্বোধন করেন ও বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্পস্তক অর্পণ করেন।

এসময় তিনি আরোও বলেন, অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। এখানে পৃথিবীর সব ফসল হয়। মাননীয় প্রধানমন্ত্রী আধুনিক প্রযুক্তির অনেক কর্মসূচি নিয়েছেন। কৃষিকে গুরুত্ব দিয়ে বায়োটেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবট, ন্যানো টেকনোলজি, এডিটেড ব্রিডিং ইত্যাদি ব্যবহারের উদ্যোগ নিয়েছেন। খাদ্য রপ্তানির লক্ষ্য নিয়েও তিনি কাজ করছেন। আমাদের কৃষিবিজ্ঞানীরা যদি আরো ডেডিকেশন নিয়ে কাজ করেন তবে ২০৪১ সালে বাংলাদেশ হবে সমৃদ্ধশালী দেশ। যেখানে কৃষিবিদরা অগ্রজ ভুমিকা পালন করবে। বঙ্গবন্ধু আমাদের অনেক দিয়েছেন, তিনি ছিলেন মহামানব।

বাংলাদেশকে একটি সত্যিকারের শান্তির, সমৃদ্ধির দেশ হিসেবে গড়ে তোলার জন্য কৃষিবিদরা স্ব-স্ব অবস্থান ও পেশা থেকে কঠোর পরিশ্রম করবেন, সত্য-নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করবেন, যারা মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কাজ করে ও মিথ্যাচার করে তাদের মূল থেকে উৎপাঠন করে বাংলাদেশকে সত্যিকারের মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠা করবেন।
এসময় কৃষিবিদরাই গ্রামকে শহরে রূপান্তর করতে সবচাইতে বড় ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ বাবু, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।

গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর ড. মোঃ আবু হাদী নূর আলী খান এর সভাপতিত্তে¡ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র জনাব ইকরামুল হক টিটু, ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সভাপতি জনাব এহতেশামুল আলম এবং সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবি সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড এম. এ. সাত্তার মন্ডল।

এছাড়াও অনুষ্ঠানের সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৎকালীন কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি কৃষিবিদ আবুল ফয়েজ কুতুবী, তৎকালীন কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি কৃষিবিদ মোঃ ইয়াছিন আলী, বাকৃবি ছাত্রলীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ রহমতুল্লাহ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি জনাব মোঃ নজিবুর রহমান।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ রমিজ উদ্দিন ও শুভেচ্ছা বক্তব্য রাখেন বাকৃবি ছাত্রলীগের সভাপতি জনাব খন্দকার তায়েফুর রহমান রিয়াদ। এছাড়াও মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন কৃষিবিদ ড. মোঃ সালেহ আহমেদ, কৃষিবিদ ড. হামিদুর রহমান, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আসলাম আলী, কৃষিবিদ ড. মোঃ আওলাদ হোসেন, কৃষিবিদ আরীফ জাহাঙ্গীর, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সহ-সভাপতি প্রফেসর ড. সুবাস চন্দ্র দাস, কৃষিবিদ মিজবা-উজ-জামান, কৃষিবিদ সারোয়ার মোর্শেদ জাস্টিজসহ অনেক বরেন্য কৃষিবিদ।

উল্লেখ্য সেমিনারে বাংলাদেশের বিভিন্নপ্রান্ত হতে প্রায় চার হাজার কৃষিবিদ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop