২:১৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • তীব্র গরমে নষ্ট হচ্ছে সবজি ক্ষেত!
ads
প্রকাশ : এপ্রিল ৩০, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ন
তীব্র গরমে নষ্ট হচ্ছে সবজি ক্ষেত!
কৃষি বিভাগ

সবজি নষ্ট হওয়ায় বিপাকে পড়েছেন ময়মনসিংহের কৃষকেরা।বোরো ধানের পর এবার তীব্র গরম ও তাপদাহে নষ্ট হচ্ছে কৃষকের সবজি ক্ষেত।

ময়মনসিংহ সদরের চর ঈশ্বরদিয়া গ্রামের কৃষক মিরাজ উদ্দিন ৪০ শতক জমিতে শসার আবাদ করেন। তবে তীব্র গরম ও তাপদাহে শসা ক্ষেত পুড়ে নষ্ট হয়ে যাচ্ছে। গাছে শসা আসার পরেই তীব্র গরম ও তাপমাত্রার কারণে শসাসহ গাছের পাতা মরে যাচ্ছে। পুরো ক্ষেতের একই অবস্থা।

কৃষক মিরাজ উদ্দিন জানান, দুই মাস আগে ৪০ শতক জমিতে শসার আবাদ করেন। আবাদ করতে তার প্রায় ৩৫ হাজার টাকার মতো খরচ হয়েছে। শসার ফলন ভালো হয়েছিল। কচি শসা গাছের ধরার পরই তীব্র গরম ও তাপদাহে শসাক্ষেত পুড়ে যাওয়ার মতো হয়ে দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। কচি শসা আর বড় হতে পারেনি। এখন ক্ষেত থেকে শসা তুলতে পারবে এমন অবস্থা নেই।

মিরাজ উদ্দিন আরও জানান, শসা বিক্রি করে খরচ বাদে আরও প্রায় ৪০ হাজার টাকা মুনাফা হতো। কিন্তু শসা নষ্ট হওয়ায় এখন লাভ তো দূরে থাক, খরচই উঠবে না বলে জানান তিনি।

একই এলাকার আলমগীর হোসেন জানান, মার্চ মাসের মাঝামাঝি সময়ে হঠাৎ গরম বাতাস এসে বোরোধানের ব্যাপক ক্ষতি করেছে। বোরো ধানের পাশাপাশি এলাকার সবজি ক্ষেতও নষ্ট হতে বসেছে। বর্তমানে সবজির ভালো দাম পাওয়ায় কৃষকরা লাভবান হয়েছিল, তবে সবজি ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় অনেক কৃমক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এদিকে কৃষি বিভাগের উপ-পরিচালক মতিউজ্জামান লাভলু জানান, তীব্র গরমে কিছু কিছু সবজি ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। তবে কি পরিমাণ নষ্ট হয়েছে, বিষয়টি তার অজানা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop