১:৩৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • লাল বাঁধাকপি চাষে আগ্রহী চাষিরা
ads
প্রকাশ : নভেম্বর ২৪, ২০২২ ১০:৩১ পূর্বাহ্ন
লাল বাঁধাকপি চাষে আগ্রহী চাষিরা
কৃষি বিভাগ

ময়মনসিংহ জেলার গৌরীপুরে প্রথমবারের মতো লাল বাঁধাকপির চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন কৃষক শহীদুল্লাহ। বাঁধাকপির উৎপাদন খরচের তুলনায় লাভ বেশি হওয়ায় বেশি খুশি তিনি। তার দেখাদেখি অন্য কৃষকরাও আগ্রহী হয়ে উঠছেন লাল বাঁধাকপি চাষে।

উপজেলা কৃষি অফিস জানায়, শহীদুল্লাহ একজন আদর্শ কৃষক। নতুন কোন ফসলের খবর পেলেই তিনি কৃষি অফিসের সাথে যোগাযোগ করে সেটা চাষের উদ্যোগ নেন। এরই ধারাবাহিকতায় লাল বাঁধাকপির বিষয় জানতে পেরে চারা সংগ্রহ করেন চাষ করেন তিনি। কৃষি অফিস কর্মকর্তাদের পরামর্শ ও সঠিক পরিচর্যার মাধ্যমে লাল বাঁধাকপি চাষ শুরু করেন।

শহীদুল্লাহ বলেন, কৃষি অফিসের পরামর্শে লাল বাঁধাকপি চাষে জৈব সার ও জৈব বালাইনাশক সার ব্যবহার করেছি। ধারণা করছি বাঁধাকপি বিক্রি করে প্রায় ৩৫-৪০ হাজার টাকা আয় করতে পারবো। সবুজ বাঁধাকপি ও লাল বাঁধাকপি উৎপাদন খরচ প্রায় একই। তবে রঙিন হওয়ার এই বাঁধাকপিতে পোকার উপদ্রব কম হয়। এরই মধ্যে শহীদুল্লাহ প্রায় ৭০০ বাঁধাকপি বিক্রি করেছেন।

উপজেলার কৃষি অফিসার লুৎফুন্নাহার লিপি জানান, লাল বাঁধাকপিতে অ্যান্টি-অক্সিডেন্ট পুষ্টি গুণ অনেক বেশি। সাধারণ বাঁধাকপির তুলনায় লাল বাঁধাকপির দাম দ্বিগুণের বেশি হয়। এই বাঁধাকপির চাহিদা দিন দিন বাড়ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop