৫:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গমের ব্লাস্ট রোগ শনাক্তকরণে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত
ads
প্রকাশ : মার্চ ১১, ২০২১ ৫:৩০ অপরাহ্ন
গমের ব্লাস্ট রোগ শনাক্তকরণে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত
ক্যাম্পাস

ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই) উদ্ভাবিত গমের ব্লাস্ট রোগ সহজে ও দ্রুততম সময়ে শনাক্তকরণের জীবপ্রযুক্তি কৃষকদের মধ্যে সম্প্রসারণ ও সহজলভ্য করতে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রযুক্তির উদ্ভাবক আইবিজিইয়ের পরিচালক অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলামের উপস্থিতিতে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া এবং ওএমসি হেলথ কেয়ার লিমিটেডের সিইও মো. মেজবাহুল কবির।

বুধবার (১০ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এবং ওএমসি হেলথ কেয়ার লিমিটেডের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এই চুক্তির ফলে বিশ্ববিদ্যালয়ের আইবিজিই কর্তৃক উদ্ভাবিত এই প্রযুক্তি কৃষকদের দোড়গোড়ায় পৌঁছে যাবে। কৃষকরা সহজে এবং স্বল্পমূল্যে এই প্রযুক্তি ব্যবহার করে গমের ব্লাস্ট রোগ নির্ণয় করতে পারবে বলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম গমে মহামারি আকারে ব্লাস্ট রোগ দেখা দেয় এবং একযোগে দক্ষিণাঞ্চলের ৮ জেলার ১৫ হাজার হেক্টর জমির গম নষ্ট করে। পরবর্তীতে এটি খুব দ্রুত বাংলাদেশের ২০ জেলায় ছড়িয়ে পড়ে।

বাংলাদেশের সেই সঙ্কটকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক ড. তোফাজ্জল ইসলামের নেতৃত্বে একদল গবেষক প্রথম গমের এই শত্রুকে চিহ্নিত করেন।

তারা গবেষণা করে দেখেন, ম্যাগনাপোর্থি ওরাইজি ট্রিটিকাম নামে এক ছত্রাকের আক্রমণে এই রোগ হয়। তারা গমের মহামারি ব্লাস্ট রোগের জীবাণুর জিনোম সিকুয়েন্স উন্মোচন করে রোগের উৎপত্তিস্থল নির্ণয় করেন এবং এই রোগ নির্ণয়ের সহজ মলিকুলার পদ্ধতিও আবিষ্কার করেন।

২০২০ সালের ৩ সেপ্টেম্বর বশেমুরকৃবির ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটি, ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এবং চাইনিজ একাডেমি অব সায়েন্সের বিজ্ঞানীরা যৌথ গবেষণায় একটি জীবপ্রযুক্তি আবিষ্কার করেছেন, যা দ্রুত, সহজে, কম খরচে ও সুনির্দিষ্টভাবে গমের ব্লাস্ট রোগের সংক্রমণকারী ছত্রাক জীবাণু ম্যাগনাপরথে অরাইজি ট্রিটিকাম (এমওটি) শনাক্ত করতে পারে।

নতুন আবিষ্কৃত এ জীবপ্রযুক্তিটি খুব সহজে গমের ব্লাস্ট রোগের ছত্রাক জীবাণু সুনির্দিষ্টভাবে শনাক্ত করতে ব্যবহার করা যাবে এবং গমের এ ধ্বংসাত্মক রোগ দমনে এবং ছড়িয়ে পড়া রোধ করতে কার্যকর ভূমিকা পালন করবে।

ওএমসি হেলথ কেয়ার প্রাইভেটের সিইও মেজবাহুল কবির বলেন, গমের মারাত্মক ক্ষতিকর ব্লাস্ট রোগ শণাক্তকরণের এই অত্যাধুনিক প্রযুক্তিটিকে কৃষক, গবেষক ও সংশ্লিষ্ট সবার কাছে সহজলভ্য ও সুলভ মূল্যে পৌঁছে দেয়ার লক্ষ্যেই কাজ করবে ওএমসি হেলথ কেয়ার লিমিটেড। আমরা আশা করি, এই উদ্যোগ দেশের কৃষিকে সমৃদ্ধ করার পাশাপাশি দেশের বাইরেও কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, ওএমসির সাথে এই সমঝোতা চুক্তির ফলে দেশের কৃষকরা প্রত্যক্ষভাবে উপকৃত হবে। নতুন উদভাবিত এ জীব প্রযুক্তিটি ব্যবহার করে তারা সহজে এবং স্বল্প মূল্যে গমের ব্লাস্ট রোগ শনাক্ত করতে পারবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop