৬:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার!
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৪, ২০২১ ৭:২২ অপরাহ্ন
সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার!
মৎস্য

সুন্দরবন থেকে হারিয়ে গেছে ১ প্রজাতির বন্যমহিষ, ২ প্রজাতির হরিণ, ২ প্রজাতির গণ্ডার এবং ১ প্রজাতির পানির কুমির। অথচ সুন্দরবনের ভেতরে দিয়ে প্রবাহিত ছোট বড় ৪৫০টি নদ-নদী ও খালে রয়েছে বিলুপ্তপ্রায় প্রজাতির ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন,২১০ প্রজাতির সাদা মাছ,২৪ প্রজাতির চিংড়ি,১৪ প্রজাতির কাঁকড়া,৪৩ প্রজাতির মলাস্কা ও ১ প্রজাতির লবস্টার।

করোনাকালে গতবছর ২৬ মার্চ থেকে ৫ নভেম্বর পর্যন্ত গোটা সুন্দরবনে সর্বোচ্চ সতর্কতা ‘রেড অ্যালার্ট’ জারি করে পর্যটক,জেলে-বনজীবীদের সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ করে বন বিভাগ।

এ নিষিদ্ধ সময়ের মধ্যেও একশ্রেণির জেলে বৈধ-অবৈধ পথে সুন্দরবনে ঢুকে অল্প সময়ের মধ্যে বেশি পরিমাণ মাছ শিকারের উদ্দেশ্যে খালের পানিতে বিষ দিয়ে মাছ আহরণ করে আসছে। এরকম একজন জেলে জানিয়েছে, একটি খালের মাছ মারার জন্য প্রশাসনকে এক থেকে দেড় লাখ টাকা দিতে হয়।

ওদিকে,গত ছয় মাসে সুন্দরবনের বিভিন্ন খালে বিষ দিয়ে বিভিন্ন প্রজাতির মাছ আহরণ করার সময় ১০ ‘বিষসন্ত্রাসী’কে গ্রেফতারও করেছে বন বিভাগ। বন বিভাগের কর্মকর্তাদের দাবি তারা বনের খাল ও নদীতে পাহারা বৃদ্ধি ছাড়াও স্থানীয়দের মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ করছেন।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, সুন্দরবনের বাংলাদেশ অংশে চারটি রেঞ্জের ১৮টি রাজস্ব অফিস এবং টহল ফাঁড়িগুলোয় জনবলের সংখ্যা মাত্র ৮৮৯। এর মধ্যে কেবল পূর্ব বিভাগেই শতাধিক কর্মকর্তা-কর্মচারীর পদ শূন্য রয়েছে। এরকম অপ্রতুল জনবল দিয়ে সুন্দরবন রক্ষায় বন বিভাগকে তৎপরতা চালাতে হচ্ছে। ফলে সকল নদী-খালে সার্বক্ষণিক নজরদারি করাও সম্ভব হচ্ছে না।

পরিবেশবাদিরা বলছেন, খালে বিষ দিয়ে মাছ আহরণের ফলে সুন্দরবনের ছোট বড় সব প্রজাতির মাছ মারা যাওয়ার পাশাপাশি মারা পড়ছে রপ্তানিপণ্য বিশ্বখ্যাত শিলা কাঁকড়াসহ অন্যসব জলজপ্রাণী। খালের পানিতে মিশ্রিত বিষ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ার কারণে সেসব এলাকার জীববৈচিত্র্যের ওপরও মারাত্মক প্রভাব পড়ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop