৪:০০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কাল পদ্মা পাড়ে হবে খামারি উৎসব, অংশ নিবেন ৫ হাজার খামারি
ads
প্রকাশ : ডিসেম্বর ২, ২০২২ ৬:৫৮ অপরাহ্ন
কাল পদ্মা পাড়ে হবে খামারি উৎসব, অংশ নিবেন ৫ হাজার খামারি
প্রাণিসম্পদ

দেশ-বিদেশের গরু খামারির মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে ষষ্ঠ বারের মতো বসছে খামারিদের মিলন মেলা। শনিবার মুন্সীগঞ্জের সিরাজদিখানের পদ্মাপাড়ে ঢালী’স আম্বার নিবাসে খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফারমার্স এসোসিয়েশনের (বিডিএফ) উদ্যোগে বিডিএফএ-চ্যানেল আই ‘আন্তর্জাতিক খামারি উৎসব’ অনুষ্ঠিত হবে।

উৎসবে সারা দেশের খামারিসহ মার্কিন যুক্তরাষ্ট্র, ভেনোজুয়েলা, ভারত, থাইল্যান্ড, কানাডাসহ সাতটি দেশের প্রায় পাঁচ হাজারের বেশি খামারি ও উদ্যোক্তা অংশ নেবেন। দিনব্যাপী এ অনুষ্ঠানে থাকবে বিষয়ভিত্তিক আলোচনা, খেলাধুলা ও র‌্যাফেল ড্রসহ নানা আয়োজন। বিকেলে সাংস্কৃতিক আয়োজন মাতাবেন নগর বাউল হিসেবে খ্যাত জেমস।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশসহ এ খাতের সরকারি বেসরকারি বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। ২০১৬ সাল থেকে ডেইরি ফরমাার্স অ্যাসোসিয়েশন এ উৎসবের আয়োজন করে আসছে।

বিডিএফএ সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, এ উৎসবের মাধ্যমে ডেইরি খাত আরো সমৃদ্ধ ও গতিশীল হবে। তিনি বলেন, দেশীয় খামারিদে সাথে সাতটি দেশের খামারিরা এই উৎসবে অংশ নেবেন। অংশগ্রহণকারীদের জন্য থাকছে নানা ধরনের খেলাধুলার আয়োজন। রয়েছে জেমসের কনসার্টসহ আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র ব্যবস্থা। এছাড়া পাঁচ হাজার টাকায় ১০ মিনিটের জন্য হেলিকপ্টার রাইডের ব্যবস্থাও রয়েছে।

আয়োজক সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক খামারি উৎসবের মধ্য দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের খামারিদের সাথে বাংলাদেশের খামারিদের যোগসূত্র সৃষ্টি হবে। উন্নত দেশের তথ্য-প্রযুক্তি ও খামার ব্যবস্থাপনা সম্পর্কেও পারস্পারিক জ্ঞানের আদান-প্রদান হবে। এর মাধ্যমে প্রাণিসম্পদ বিপণনে তৈরি হতে পারে ডিজিটাল প্ল্যাটফর্ম।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop