৪:০৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কক্সবাজারে প্রান্তিক খামারিদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
ads
প্রকাশ : মার্চ ২৯, ২০২১ ১২:০৩ পূর্বাহ্ন
কক্সবাজারে প্রান্তিক খামারিদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
প্রাণিসম্পদ

কক্সবাজার প্রতিনিধি: প্রাণিসম্পদ সেক্টরে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড, বিগত প্রায় ১ যুগেরও বেশি সময় ধরে সুনামের সহিত নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়নের জন্য। সারাদেশে প্রান্তিক পর্যায়ের ছোট বড় সকল ধরনের খামারিদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিকল্পে খামার ব্যবস্থাপনা এবং রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক নানা প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারের আয়োজন করে আসছে প্রতিষ্ঠানটি, যাতে করে প্রান্তিক খামারীরা উপকৃত ও লাভবান হতে পারে।

এরই ধারাবাহিকতায় গত শনিবার (২০ মার্চ) সকাল ১০ টায় কক্সবাজারে লিংক রোডে যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের কনফারেন্স রুমে ৮০ জন প্রান্তিক খামারিদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মোঃ রুকনুজ্জামান খান, সিনিয়র প্রশিক্ষক, যুব উন্নয়ন কেন্দ কক্সবাজার, তিনি আগত সকল অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে তার বক্তব্য প্রদান করেন। তিনি ভ্যাকসিন, জৈব নিরাপত্তা ও ব্রুডার ব্যবস্থাপনার উপর সম্মক আলোচনা করেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিয়ারটপ লিমিেিটড এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সৈয়দ মোস্তফা আলী।

মাঠ পর্যায়ে অত্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন ডাঃ সৈয়দ মোস্তফা আলী তাঁর বক্তব্যে বলেন, দীর্ঘ ১৮ বছর যাবত তিনি পোল্ট্রি সেক্টরের সাথে জড়িত এবং মাঠ পর্যায়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় কাজ করে চলেছেন।

তিনি খামারিদের বলেন শত ব্যস্ততার মাঝেও খামারিদের সাথে সর্বদা সম্পৃক্ত রয়েছি। শুধু ব্যবসাকে প্রাধান্য না দিয়ে খামারিদের কল্যাণে কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন সাম্প্রতিক সময়ে করোনা সংকটের কারণে পোল্ট্রি শিল্পের অবস্থা খারাপ যাচ্ছে, অনেক খামারী তাদের পুঁজি হরিয়ে পথে বসেছে। আমি এই সংকটপন্ন সময়েও খামারীদের নিয়ে নানা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছি। খামারির যাতে করে প্রকৃত খামারী হয়ে ওঠে সেই চেষ্টাই করে যাচ্ছি আমরা। এই কঠিন সময়েও খামারিদের মনবল অটুট থাকে ও ব্যবসার ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

তিনি আরো বলেন, ব্রয়লারের দর প্রতিনিয়ত হৃাস পাচ্ছে ফলে খামারীরা ক্ষতির সম্মুখীন হচ্ছে ফলে তাদের ব্যবস্থাপনা উন্নত করে খরচ কমিয়ে কিভাবে উৎপাদন বাড়ানো যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি তার বক্তব্যে পোল্ট্রিতে এন্টিবায়োটিকের ব্যবহার সংক্রান্ত বিষয়সহ নানান সমস্যা ও সম্ভাবনার কথা সাবলিল ভাবে উপস্থাপন করেন। তিনি এন্টিবায়োটিকের বিকল্প প্রোবায়োটিক ব্যবহারের উপর জোর দেন। এছাড়াও তিনি গ্রীষ্মকালীন সময়ে খামারের নানা রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক আলোচনা করেন এবং মাল্টিমিডিয়া প্রজেক্টরে পিয়ারটপ লিমিটেডের গুরুত্বপূর্ণ কিছু প্রোডাক্ট সংক্রান্ত তথ্য খামারীদের মাঝে প্রামান্য চিত্রের মাধ্যমে তুলে ধরেন।

প্রোডাক্টগুলোর মধ্যেRevolution, Peercox, Nutrivit Pro FT, Heat Breaker, Germy 200X, Moxitin Plus উল্লেখযোগ্য।

কর্মশালায় খামারিদের মধ্যে উপস্থিত ছিলেন মো: জাহেদুল ইসলাম, শফিউল আলম, আব্দুল বারী, ওবায়দুল হক,আব্দুর রহিম, হাবিবুর রহমান, শাহেদুল ইসলাম, রিদুয়ানুর রহমান, আয়াতুল্লাহ, মো: ওমর ফারুক,মো: আলমগীর, আবু তাহের, জয়নাল আবেদিন,মো: রুবেল, মো: রাসেল, মো: ইসমাইল, মো: সাদ্দাম হোসেন, মো: সিজান, শাহিন, দেলোয়ার, রহিম, আব্দুল কালাম, মো: রফিক, তাজউদ্দিন, রুহুল আমিন আরো অনেকে।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন মেসার্স আলম পোল্ট্রি ফিড এন্ড মেডিসিন সেন্টার এর সত্ত¡াধিকারী মোঃ ফরিদুল আলম, পিয়ারটপ লিঃ এর আরএসএম আবু সুফিয়ান ও যুবরাজ হোসেন ছাড়াও কোম্পানির কর্মকর্তাবৃন্দ। মধ্যাহ্ন ভোজের মাধ্যমে কর্মশালার সফল পরিসমাপ্তি ঘটে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop