৩:২৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবিতে প্রাণিসম্পদ ও দুগ্ধ উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) উদ্বোধন
ads
প্রকাশ : জানুয়ারী ৬, ২০২৩ ১০:০০ পূর্বাহ্ন
বাকৃবিতে প্রাণিসম্পদ ও দুগ্ধ উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) উদ্বোধন
ক্যাম্পাস

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু:  দুগ্ধ ও মাংসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রাণিসম্পদ ও দুগ্ধ উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) অধীনে থাকা ১৬টি গবেষণা উপ-প্রকল্পের ১৫টিই পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

প্রকল্পসমূহ অত্যান্ত যাচাই, বাছাই প্রক্রিয়া অনুসরন করে অনুমোদন করা হয়েছে বলে গতকাল শুক্রবার (৬ জানুয়ারি) জানিয়েছেন বাকৃবি ভেটেরিনারি অনুষদের ডীন প্রফেসর ডঃ মোঃ আবদুল আউয়াল।
তিনি আরও জানান প্রাপ্ত প্রকল্পসমূহের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ ৮টি গবেষণা প্রকল্প বাস্তবায়ন করার জন্য অনুমোদন লাভ করেছে।

জানা যায়, প্রস্তাবিত ও অনুমোদন পাওয়া প্রকল্পগুলো কিভাবে বাস্তবায়িত হবেন এবং প্রকল্প বাস্তবায়নের নানা দিক, কি ভাবে মানুষ এর থেকে উপকৃত হবে সে বিষয়গুলো বিবেচনায় নিয়ে
চার দিন ব্যাপি প্রতিদিন ২টি করে ইনসেপ্সন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। ভেটেরিনারি অনুষদের ডীন প্রফেসর ডঃ মোঃ আবদুল আউয়াল ওয়ার্কশপ সমুহের প্রধান অতিথি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

এসব ওয়ার্কসপে অনুষদীয় সন্মানিত সদস্যগণ এবং ডাইরেক্টর অব লাইভ স্টক সার্ভিসের সন্মানিত এক্সপার্ট গন তাঁদের মূল্যবান মতামত ব্যক্ত করেন ও নানাবিধ উপদেশ প্রদান করেন। ডক্টর মো. আবদুল আউয়াল গবেষণা প্রকল্পগুলো সুষ্ঠুভাবে সমাপ্ত হলে এদেশের প্রাণী সম্পদের ব্যাপক উন্নতি হবে, মাংশ, দুধ,ডিম উৎপাদন বৃদ্ধির মাধ্যমে প্রান্তিক খামারি তথা এদেশের জনগনের যথাযথ পুষ্টির যোগানের মাধ্যমে স্বাস্হ্য সেবার উন্নয়ন ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লখ্য সোমবার (২ জানুয়ারি ) বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে প্রকল্পের ইনসেপশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। বাউরেস পরিচালক অধ্যাপক ড. মো. জয়নাল আবেদিনের সভাপতিত্বে এবং অধ্যাপক ড. সুকুমার সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল আওয়াল, পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. ছাজেদা আক্তার, প্রাণিসম্পদ ও দুগ্ধ উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) পরিচালক মো. আব্দুর রহিম। এ ছাড়াও উপস্থিত ছিলেন এলডিডিপি প্রকল্পের পশুপুষ্টি বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত থাকা বাকৃবির পশুপুষ্টি বিজ্ঞান অধ্যাপক ড. মোহাম্মদ আল মামুন। কর্মশালাটি আয়োজন করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস)।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, ‌‘এলডিডিপি প্রকল্পের প্রতিটি গবেষণা উপ-প্রকল্প মানুষের পুষ্টিকর খাদ্যের চাহিদা পূরণ করবে। অনেক জায়গায় সনির্ভরতা এসেছে। দুগ্ধ শিল্পকে এগিয়ে নিয়ে যাবে এলডিডিপি প্রকল্প।

বাউরেস পরিচালক অধ্যাপক ড. মো. জয়নাল আবেদিন বলেন, ‘এলডিডিপি প্রকল্প বাস্তবায়নে দেশে গবেষক সৃষ্টি হবে। গবেষকদের গবেষণা সারা পৃথিবীতে ছড়িয়ে পড়বে। গবেষণা প্রকল্প সম্পন্ন হলে দেশের মানুষ উপকৃত হবে।।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop