৫:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • যশোরে সৌরভ ছড়াচ্ছে বিদেশি ফুল ‘টিউলিপ’
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৪, ২০২২ ৫:১৭ অপরাহ্ন
যশোরে সৌরভ ছড়াচ্ছে বিদেশি ফুল ‘টিউলিপ’
কৃষি বিভাগ

শীতপ্রধান দেশ নেদারল্যান্ডের জাতীয় ফুল টিউলিপ । বিশ্বজুড়েই রয়েছে যার ব্যাপক চাহিদা ও কদর। টিউলিপ চাষে গড় তাপমাত্রা থাকতে হয় ৫৫ ডিগ্রি ফারেনহাইটের নিচে। তাই সাধারণত গ্রীষ্মপ্রধান দেশে এ ফুলের চাষ হয় না।

তবে অনেকটা গ্রীষ্মপ্রধান হলেও বাংলাদেশের যশোর জেলার ঝিকরগাছার গদখালির ইসমাঈল  টিউলিপ চাষে সফলতা পেয়েছেন।তার বাগান জুড়ে ফুটে উঠেছে অপরুপ সৌন্দর্যের টিউলিপ ফুল।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, শীত প্রধান দেশ ছাড়া টিউলিপ ফোটানো রীতিমতো সাধনার বিষয়। ইসমাইল হোসেনের সাফল্যের মধ্যদিয়ে গদখালীতে প্রথমবারের মতো দেশে বাণিজ্যিকভাবে টিউলিপ ফুল চাষের সম্ভাবনা তৈরি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, জমিতে টিউলিপ সারি সারি ফুটে রয়েছে। জানুয়ারির তৃতীয় সপ্তাহ থেকেই একের পর এক ফুল ফুটতে শুরু করেছে। বিভিন্ন রঙের ফুল ফুটেছে বাগানে। পুরো শেডটিতে বিশেষ পদ্ধতির মাধ্যমে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা হয়।

ফুলচাষি ইসমাইল হোসেন বলেন, আমাদের দেশে ফুলের ব্যাপক চাহিদা রয়েছে।বাণিজ্যিকভাবে টিউলিপ চাষ করলে ফুলচাষীরা লাভবান হবেন।

ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ বলেন, ‘নেদারল্যান্ডস থেকে সরকারি খরচে সাত প্রকারের পাঁচ হাজার বাল্ব আমদানি করা হয়। ওই বাল্ব ইসমাইল হোসেনের পাঁচ শতক জমিতে গত ৬ জানুয়ারি বপন করি। ২২ জানুয়ারি থেকে টিউলিপ ফুল ফুটতে শুরু করেছে। এরই মধ্যে সানরাইজ, অ্যান্টার্কটিকা হোয়াইট (সাদা), লা বেলা রেড (লাল), মিল্কশেক রেড (লাল) প্রজাতির টিউলিপ ফুটেছে। পর্যায়ক্রমে সাত প্রজাতিরই ফুল ফুটবে বলে তিনি আশা করেন

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop