৪:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিভাসু’তে গবাদিপশুর নমুনা সমূহ সংগ্রহ, সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২৯, ২০২২ ৯:১৫ অপরাহ্ন
সিভাসু’তে গবাদিপশুর নমুনা সমূহ সংগ্রহ, সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ক্যাম্পাস

গবাদিপশুর বিভিন্ন নমুনা সমূহ সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহনের উপর খামারী প্রশিক্ষণ এর আয়োজন করে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি ও ফার্মাকোলজি বিভাগ।

বৃহস্পতিবার(২৯ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানের মূল ক্যাম্পাসে অর্ধদিবস ব্যাপী এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে আমন্ত্রিত খামারীদের জন্য “ বিভিন্ন তাপমাত্রায় রক্তের জলীয় অংশ (প্লাজমা ও সেরাম) এর দৃঢ়তা নির্ণয়” – শীর্ষক প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ এর আয়োজন করা হয়।

প্রশিক্ষণে মুখ্য আলোচক হিসেবে দায়িত্ব পালন করেন অত্র বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. রিদুয়ান পাশা। প্রশিক্ষণে খামারীদের বিভিন্ন নমুনা সমূহ সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহনের উপর ব্যবহারিক শিক্ষা প্রদান করা হয়।

প্রশিক্ষণের কর্মসূচির শেষে আয়োজিত সনদপত্র বিতরণ ও সমাপণী অনুষ্ঠানে খামারীদের জন্য স্বাগত বক্তব্য রাখেন উক্ত প্রকল্পের পরিচালক ও অত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সোহেল আল ফারুক। তিনি নমুনা সমূহ পরিক্ষণ ও সঠিক ফলাফল পাওয়ার ক্ষেত্রে এর সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহন পদ্ধতিসমূহের উপর গুরুত্বারোপ করেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ওই বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদুল আলম, অধ্যাপক ড. মো. বেলায়েত হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ বিভাগের পরিচালক অধ্যাপক ড. এ.এস.এম. লুত্ফুল আহসান।

অনূষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি নমুনা সমূহ সংরক্ষনের গুরুত্ব সমূহ তুলে ধরেন।

ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি ও ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক ড. এস.কে.এম. আজিজুল ইসলাম এর সমাপনী বক্তব্যের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

প্রশিক্ষণে আগত সকল খামারীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এই কর্মসূচির সফলতার পরিচায়ক। খামারীবৃন্দ এই প্রশিক্ষণে অংশগ্রহণের ফলে নমুনা স্ংগ্রহ, সংরক্ষণ ও পরিবহন এর সঠিক উপায় সম্পর্কিত সাবধানতা অবলম্বনের বিষয়ে অবগত হয়েছেন বলে সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং পরবর্তীতে পুনরায় এই ধরনের প্রশিক্ষণের আয়োজন তাদের জন্য অত্যন্ত ফলপ্রসু হবে বলে আশা ব্যক্ত করেছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop