২:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার-২০২২” অ্যাওয়ার্ড লাভ করলেন শেকৃবির মোঃ নাজমুস সাকিব
ads
প্রকাশ : জুন ১২, ২০২৩ ৩:৩৬ অপরাহ্ন
“বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার-২০২২” অ্যাওয়ার্ড লাভ করলেন শেকৃবির মোঃ নাজমুস সাকিব
ক্যাম্পাস

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর শিক্ষা ও গবেষণা ভাবনায় পরবর্তী প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর (Post Graduate ) পর্যায়ে কৃষি বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, তথ্য ও বিজ্ঞান প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, কলা ও মানবিক এবং ব্যবসা শিক্ষা সহ মোট ১৬ (ষোল) টি অধিক্ষেত্রে অধ্যায়নরত শিক্ষার্থীদের প্রতিযোগিতার মাধ্যমে ২২ (বাইশ) জন অনন্য মেধাবী শিক্ষার্থীকে “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার”-২০২২ হিসেবে অ্যাওয়ার্ডের ক্রেস্ট, সার্টিফিকেট ও ৩ লক্ষ টাকার চেক হাতে তুলে দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। ১১ জুন, ২০২৩ রোজ রবিবার মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত এক অনুষ্ঠানে নরসিংদীর কৃতি সন্তান মোঃ নাজমুস সাকিব কৃষি বিজ্ঞান অধিক্ষেত্রে শিক্ষা, গবেষণা ও এক্সট্রাকারিকুলার এক্টিভিটিতে বিশেষ অবদান রাখায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার হাত থেকে “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার-২০২২” অ্যাওয়ার্ড গ্রহণ করেন ।

মোঃ নাজমুস সাকিব, ০৮ জুলাই ১৯৯৯ তারিখে নরসিংদী জেলায় জন্ম গ্রহণ করেন। তার পিতা জনাব মোঃ আব্দুল করিম, দক্ষিণ শিলমান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মাতা জনাবা কামরুন্নাহার, বাসাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে সুনামের সাথে চাকুরি করছেন। মোঃ নাজমুস সাকিব বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত আছেন। স্নাতক পর্যায়ে ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদে সর্বোচ্চ ৩.৯৬ সিজিপিএ অর্জন করে প্রথম স্থান অর্জন করায় তিনি ইউজিসি মেধাবৃত্তি ২০২২ প্রাপ্ত হন। ইতোপূর্বে তিনি এস.এস.সি. ২০১৪, জে.এস.সি. ২০১১ ও প্রাথমিক শিক্ষাবৃত্তি ২০০৮ পরীক্ষায় যথাক্রমে ঢাকা বোর্ডে ১১ তম, নরসিংদী জেলায় ২য় ও নরসিংদী সদর উপজেলায় ৫ম স্থান অর্জন করে ট্যালেন্টপুলে সরকারি শিক্ষাবৃত্তি লাভ করেন। তিনি রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় অংশ গ্রহণ করেন। বর্তমানে তিনি স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনার পাশাপাশি একোটিয়াটিক বায়ো রিসোর্স রিসার্চ ল্যাব, শেকৃবি-তে মৎস্য খাতের বিভিন্ন গবেষণা কার্যের সাথে যুক্ত আছেন। উল্লেখ্য যে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অর্থায়নে পরিচালিত ‘Fish Diversity and Ecosystem Services of Dubla Island of Sundarbans, Bangladesh’ গবেষণা প্রকল্পে তিনি গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন। ইতোমধ্যে কয়েকটি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক জার্নালে সহ-লেখক হিসেবে প্রকাশিত হয়েছে এবং আরও কিছু গবেষণা নিবন্ধ প্রকাশের প্রক্রিয়াধীন রয়েছে।

শিক্ষা কার্যক্রমের পাশাপাশি তিনি তার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন যেমন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) কম্পিউটার ক্লাবের সদ্য বিদায়ী সভাপতি, International Association of Students in Agricultural and Related Sciences-IAAS Bangladesh SAU-Dhaka এর প্রতিষ্ঠাকালীন Head of Control Board, শেকৃবি অন্ট্রাপ্রিনিয়রশীপ ডেভেলপমেন্ট ক্লাবের প্রতিষ্ঠাকালীন যুগ্ম-সাধারণ সম্পাদক, শেকৃবি ফটোগ্রাফি সোসাইটির ইভেন্ট প্লানিং সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও গ্রাম বাংলার মৎস্যচাষী এবং খামারীদের মাছ চাষে বিনামূল্যে মৎস্য সেবা প্রদানকারী অলাভজনক সংগঠন ‘বাংলাদেশ মৎস্য হাসপাতাল’ এর আইটি ও যোগাযোগ সচিব হিসেবে সেবা দিয়ে যাচ্ছেন। তাছাড়া স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে রচনা লিখন, কবিতা আবৃত্তি এবং বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হিসেবে তার বেশ কিছু অর্জন রয়েছে। মোঃ নাজমুস সাকিব কে “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার” অ্যাওয়ার্ড ২০২২ পাওয়ায় তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, “আমার এই অর্জনের জন্য আমি কতজ্ঞ মহান সৃষ্টি কর্তার প্রতি, আমার পিতা মাতা ও পরিবারের প্রতি, স্কুল, কলেজ ওবিশ্ববিদ্যালয় পর্যায়ের সকল শিক্ষকবৃন্দ, আত্মীয়-সজন ও  শুভাকাঙ্খীদের প্রতি। যাদের স্নেহ, ভালোবাসা ও সহযোগিতায় আমি আজ এই পর্যায়ে এসেছি। শিক্ষা, গবেষণা ও এক্সট্রাকারিকুলার এক্টিভিটির মানদন্ডের ভিত্তিতে আমার এই “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার” অ্যাওয়ার্ড ২০২২ প্রাপ্তি আমাকে এক দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সারাজীবনের আদর্শকে বুকে ধারণ করে শিক্ষা ও গবেষণায় আরো মনোনিবেশ করতে উৎসাহ প্রদান করবে এবং অন্য দিকে পড়াশোনার পাশাপাশি বরাবরের মতোই সহশিক্ষা ও এক্সট্রাকারিকুলার এক্টিভিটি গুলো চালিয়ে যেতে অনুপ্রাণিত করবে। সেই সাথে “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার” অ্যাওয়ার্ড ২০২২ থেকে প্রাপ্ত অর্থ আমি আমার পরবর্তী শিক্ষা ও গবেষণা কাজে ব্যবহার করবো। সর্বোপরি, আমি নিজেকে একজন আদর্শ, দায়িত্বশীল ও সুদক্ষ নাগরিক হিসেবে গড়তে চাই। দেশ ও জাতির সেবায় নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে উচ্চশিক্ষা লাভ ও পিএইচডি ডিগ্রী অর্জন করতে চাই। সেই সাথে নিয়মিতভাবে গবেষণার পাশাপাশি মৎস্যচাষী ও কৃষকের দ্বারে গবেষণালব্ধ জ্ঞান পৌঁছে দিয়ে তাদের কল্যাণে কাজ করে যেতে আমি প্রতিশ্রুতিবদ্ধ” ।

শিক্ষা মন্ত্রনালয়ের সহযোগিতায় ও প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের বিভিন্ন সময়ে উপবৃত্তি, শিক্ষাবৃত্তি, ভর্তি সহায়তা, চিকিৎসা অনুদান, এমফিল ও পিএইচডি ফেলোশিপ প্রদান করে থাকে। সেই সাথে দেশের মেধাবী শিক্ষার্থীদেরকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের লক্ষ্যে “বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার” অ্যাওয়র্ড প্রদান করে। 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop