৩:৪৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সোনারগাঁওয়ে কবুতর পালনে স্বাবলম্বী হচ্ছে বেকার যুবকরা
ads
প্রকাশ : অগাস্ট ১৮, ২০২২ ১০:০৬ অপরাহ্ন
সোনারগাঁওয়ে কবুতর পালনে স্বাবলম্বী হচ্ছে বেকার যুবকরা
প্রাণিসম্পদ

কবুতর একটি সৌখিন পেশা হলে ‍এখন এটি পালনে বাণিজ্যিকভাবেও লাভবান হচ্ছেন অনেকে। বিশেষ করে দেশের নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কবুতর পালনে স্বাবলম্বী হচ্ছেন বেকার যুবকরা। স্থানীয়ভাবে কবুতরের মাংসের ব্যাপক চাহিদা ও দাম ভাল থাকায় প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে কবুতর পালনকারীর সংখ্যা।

জানা যায়,নারায়ণগঞ্জে প্রায় পাঁচ শতাধিক স্থানে ছোট বড় কবুতরের খামার রয়েছে। গিরিবাজ, ফ্লাই, রেইসিং, প্যান্সি, ফিজিউনসহ বিভিন্ন জাতের কবুতরই বেশি পালন করছে এখানকার খামারিরা। ওইসব জাতের কবুতর ১ হাজার থেকে ৩০ হাজার টাকা জোড়ায় বিক্রি হয়ে থাকে। যে কারণে ওই জাতের কবুতর বেশি পালন করা হচ্ছে বলে জানান খামারিরা।

খামারি শহিদুর জানান, ২০১৪ সাল থেকে শখের বসে কবুতর পালন শুরু করেন তিনি। বর্তমানে তার খামারে প্রায় ২০০ কবুতর রয়েছে। প্রতি মাসে সেখান থেকে প্রায় ৫০ থেকে ৬০ জোড়া কবুতরের বাচ্চা পান সে। প্রতি জোড়া কবুতর ২ হাজার টাকা থেকে শুরু করে ১৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি করেন শহিদুর।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আহসান হাবিব জানান, উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে বেকার যুবকদের কবুতর পালনে উৎসাহিত করা হচ্ছে। এটি একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। এছাড়া কবুতর পালনে শ্রম ও খরচ কম। এসব খামারিদের বিভিন্ন প্রয়োজনীয় সেবা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop