১:৩৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ইলিশের প্রজনন বাড়তে পারে কুড়িগ্রামের নদ-নদীতে
ads
প্রকাশ : অক্টোবর ৮, ২০২২ ৯:১৮ অপরাহ্ন
ইলিশের প্রজনন বাড়তে পারে কুড়িগ্রামের নদ-নদীতে
মৎস্য

প্রজনন সময়ে মা-ইলিশ শিকার বন্ধ রাখতে সরকার ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশের নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে।

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞার এই সময়ে কুড়িগ্রামের নদ-নদীতে মা-ইলিশের বিচরণ বাড়ার সম্ভাবনা দেখছে মৎস্য বিভাগসহ সংশ্লিষ্টরা।

এদিকে মাছ শিকারের এ নিষিদ্ধ সময়ে কুড়িগ্রামের ইলিশ জেলেদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে ভিজিএফ কর্মসূচির আওতায় ১শ’ ৮৭ দশমিক ৫ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। মৎস্য বিভাগের তালিকাভুক্ত জেলেদের মধ্যে সাড়ে ৭ হাজার দুস্থ ও প্রকৃত মৎস্যজীবী এই চাল পাবেন বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) কালিপদ রায়।

প্রসঙ্গত, ২০১৭ সালে কুড়িগ্রাম জেলাকে ইলিশ জোনভুক্ত করা হয়। এরপর ২০১৯ সাল থেকে ইলিশ ধরার নিষিদ্ধ সময়ে জেলার ইলিশ জেলেদের জন্য প্রণোদনা হিসেবে ভিজিএফ কর্মসূচির চাল দেওয়া শুরু হয়। তখন থেকে প্রতিবছর খাদ্য সহায়তা পাচ্ছেন ইলিশ জেলেরা।

মৎস্য বিভাগ জানায়, জেলার ৯ উপজেলায় প্রায় ২০ হাজার ৩৬৬ জন তালিকাভুক্ত জেলে রয়েছেন। তাদের মধ্যে ৬ উপজেলার ( সদর, নাগেশ্বরী, উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুর) ৭ হাজার ৫০০ দুস্থ ও প্রকৃত মৎস্যজীবীদের মাঝে মানবিক সহায়তা হিসেবে মাথাপিছু ২৫ কেজি করে চাল দেওয়া হবে। ইলিশ ধরার নিষিদ্ধ সময়ে নদীতে মাছ আহরণের ওপর নির্ভরশীল জেলে পরিবারগুলোকে খাদ্য সহায়তা দেওয়ার মাধ্যমে মাছ আহরণে বিরত রাখতে পারলে ইলিশ প্রজননে সরকারের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন সম্ভব হবে বলে মনে করছেন মৎস্য খাত সংশ্লিষ্টরা।

ব্রহ্মপুত্র ও দুধকুমারসহ জেলার প্রধান নদ-নদীগুলোতে পানির প্রবাহ থাকায় চলতি বছর কিছুটা আগে থেকে জেলার নদ-নদীতে ইলিশ ধরা পড়ছে। গত ১৫-২০ দিন আগে থেকে বাজারে সীমিত পরিমাণে স্থানীয়ভাবে শিকার করা ইলিশ পাওয়া যাচ্ছিল। ফলে এ বছর প্রজনন মৌসুমের এই সময়টাতে জেলার নদ-নদীতে ইলিশের আগমন আগের সময়ের তুলনায় বেশি হবে বলে আশা প্রকাশ করছে মৎস্য বিভাগ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop