৪:৪৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • লাখ টাকা কেজির সবজি চাষে যুবকের চমক!
ads
প্রকাশ : এপ্রিল ৩, ২০২১ ৬:১৩ অপরাহ্ন
লাখ টাকা কেজির সবজি চাষে যুবকের চমক!
কৃষি বিভাগ

ভারতের বিহারের এক কৃষক লাখ টাকা কেজির সবজি চাষ করে চমকে দিলেন। তিনি এমন এক সবজি উৎপাদন করেছেন, যা দেশটিতে এতদিন পাওয়া যেত না। সেটাও বড় কথা নয়। সবচেয়ে বড় চমক এই সবজির দামে। প্রতি কেজি ৮৫ হাজার রুপি, বাংলাদেশী মূদ্রায় যার দাম প্রায় এক লক্ষ টাকায় বিক্রি হয় এটি।

জানা যায়, বিহারের করমডিহ গ্রামের বাসিন্দা অমরেশ সিং। ৩৮ বছরের ওই যুবক প্রায় আড়াই লক্ষ টাকা বিনিয়োগ করেন এই বিশেষ সবজিটির উৎপাদনের জন্য। ‘হিপ শুটস’ নামের এই সবজিটি আন্তর্জাতিক বাজারে বিক্রি হয় ৮৫ হাজার রুপি প্রতি কেজি হিসেবে। সেই সবজিই নিজের পাঁচ কাঠা জমিতে চাষ করেছেন অমরেশ। কোনও রাসায়নিক কিংবা কৃত্রিম সার প্রয়োগ করেননি বলে জানা যায়।

কিছুটা পরীক্ষামূলক ভাবেই এই সবজির চাষ করেছিলেন তিনি। আর তাতে তিনি বহুলাংশে সফল। যা বীজ তিনি রোপণ করেছিলেন, তার মধ্যে ৬০ শতাংশ ক্ষেত্রেই মিলেছে সাফল্য। পরিশ্রম ও অর্থ খরচ করে এই নতুন ধরনের ফসল উৎপাদন করতে চেয়ে সাফল্য পেয়ে অত্যন্ত খুশি তিনি।

তাঁর এই প্রয়াস কৃষকদের সামনে নতুন দিগন্ত খুলে দিতে পারে বলে মনে করছেন অনেকেই। সুপ্রিয়া সাহু নামে এক আইএএস অফিসার তাঁর টুইটারে অমরেশের সাফল্যের কথা লেখার পাশাপাশি দাবি করেছেন, এটা ভারতীয় কৃষকদের জন্য ‘গেম চেঞ্জার’ হতে পারে।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop