৩:১০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাছ চাষে লাভবান হতে পুকুরে যেসব যত্ন নেওয়া জরুরী
ads
প্রকাশ : সেপ্টেম্বর ৯, ২০২২ ১১:১০ পূর্বাহ্ন
মাছ চাষে লাভবান হতে পুকুরে যেসব যত্ন নেওয়া জরুরী
মৎস্য

বর্তমানে অনেকেই মাছ চাষের দিকে ঝুঁকছেন। তবে এখন আর আগের মত কেউ মাছ চাষ করে না। আধুনিক পদ্ধতিতে দেশের বিভিন্ন স্থানে মাছ চাষ হচ্ছে। আরও বেশি সফলতা লাভ করতে হলে প্রতি মাসে পুকুরের কয়েকটি যত্ন করা আবশ্যক। কারণ মাছ চাষ করতে গিয়ে অনেকেই বিভিন্ন ধরনের সমস্যায় পড়েন। মনে রাখতে হবে মাছ চাষে সফলতা পেতে নিবিড় পরিচর্যার বিশেষ প্রয়োজন। বিশেষ করে নিয়ম মেনে পরিচর্যা করে মাছ চাষ করতে হবে। তবেই সফলতা লাভ করা যাবে।

শুধু পুকুর খনন করে মাছ চাষের দিকে না ঝুঁকে বরং পুকুর বেশি গভীর করে বেশি মাছ চাষ করা যায় সেদিকে নজর দিতে হবে। যাকে বলা হয় ভার্টিক্যাল বিস্তার। মাছ চাষে সফলতা পেতে প্রতি মাসে যে কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে তা জেনে নেওয়া যাক।

মাছ চাষের জন্য পুকুর তৈরি করতে গেলে গভীর করে এটি খনন করুন। হুবার বা ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পুকুরের তলায় জমে থাকা কাদা উঠিয়ে নিতে হবে। প্যাডেল হুইলার ব্যবহার করে পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ ঠিক রাখতে হবে। প্রতি ১০ দিন অন্তর অন্তর পানি অর্ধেক বদল করবেন।

অন্যদিকে মাসের ৫ তারিখ শতাংশে ৫০০ গ্রাম হারে পাথুরে চুন ভিজিয়ে ঠান্ডা করে সারা পুকুরে ছিটিয়ে দিতে হবে। মাসের ১৫ তারিখ শতাংশে ২৫০ গ্রাম হারে লবণ গুলিয়ে প্রয়োগ করতে হবে। মাসের ২৫ তারিখ শতাংশে ১০ গ্রাম হারে পটাশিয়াম পারম্যাঙ্গানেট গুলিয়ে সারা পুকুরে ছিটিয়ে দেওয়া জরুরি।

বিভিন্ন ধরনের খাদ্য তৈরি করে ১-৫ শতাংশ হারে প্রতিদিন দিতে হবে। সাত দিন পরপর হররা (ভারী লোহার চেইন) টানা প্রয়োজন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop