৬:৩১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাদারীপুরে দোকানে মিললো বিষধর ‘রাসেল ভাইপার’
ads
প্রকাশ : মার্চ ২৩, ২০২২ ১:১৫ অপরাহ্ন
মাদারীপুরে দোকানে মিললো বিষধর ‘রাসেল ভাইপার’
প্রাণ ও প্রকৃতি

মাদারীপুরের শিবচর উপজেলার বাংলাবাজার ঘাট এলাকার একটি মুদি দোকান থেকে বিষধর চন্দ্রবোড়া বা রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছে। স্থানীয় এক মুদি ব্যবসায়ী সোমবার (২১ শে মার্চ) সাপটিকে আটক করে গত দু’দিন ধরে একটি প্লাস্টিকের পাত্রে আটকে রেখেছেন।

জানা যায়, উপজেলার বাংলাবাজার ঘাটের অনন্যা মুদি স্টোরের মালিক লিটন মিয়া সোমবার দুপুরে তার দোকানের ফ্রিজের পাশে একটি বিরল প্রজাতির সাপ দেখতে পায়। প্রথমে অজগর সাপের বাচ্চা ভেবে পাশের দোকানিকে ডেকে সাপটি ধরার চেষ্টা করেন। সাপটি শারীরিকভাবে কিছুটা দুর্বল থাকায় তারা দু’জন মিলে কৌশলে সাপটি ধরে একটি প্লাস্টিকের জারে আটকে ফেলেন। ।

সাপটি দেখতে অপরিচিত হওয়ায় তারা গুগলে সার্চ দিয়ে সাপটি সম্পর্কে জানার চেষ্টা করেন। গুগল থেকে তারা জানতে পারেন এটি ভয়ংকর চন্দ্রবোড়া বা রাসেল ভাইপার। মুদি দোকানদার লিটন মিয়া বলেন, সাপটি আমার কাছ থেকে তারা যত দ্রুত সম্ভব যেন নিয়ে যায়। কারণ আমি অনেক আতংকে আছি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো আসাদুজামান জানান, সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে বিষয়টি বন বিভাগকে জানিয়েছি।

উল্লেখ্য, রাসেল ভাইপার বিশ্বব্যাপী কিলিং মেশিন হিসেবে খ্যাত। আক্রমণের ক্ষেত্রে এটি মারাত্মক ক্ষিপ্র। এর কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানের টিস্যু নষ্ট হয়ে সাথে সাথে পচন শুরু হয়। সময়মতো আক্রান্ত চিকিৎসা না পেলে তার মৃত্যু অবধারিত। অত্যন্ত বিষধর প্রজাতির এই সাপ বাংলাদেশ থেকে বহু আগেই বিলুপ্ত হয়ে গেছে বলে মনে করা হলেও, সাম্প্রতিক সময়ে এর অবাধ বিচরণ দেখা গেছে। রাজশাহীর গোদাগাড়ী থেকে বাঘা পর্যন্ত পদ্মাপারে সাপটি বেশি দেখা যাচ্ছে।

পাবনার রূপপুর, কুষ্টিয়ার ভেড়ামারা, ফরিদপুরের চরভদ্রাসন, শরীয়তপুরের ভেদরগঞ্জ, মুন্সীগঞ্জের লৌহজং ও মাদারীপুরের শিবচরে এ সাপের দেখা পাওয়া গেছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop