৪:১৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে বাকৃবি‘র সহযোগিতা
ads
প্রকাশ : মে ৬, ২০২১ ৩:৫০ অপরাহ্ন
সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে বাকৃবি‘র সহযোগিতা
ক্যাম্পাস

বাকৃবি প্রতিনিধি: সরকারের ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ’ প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়(বাকৃবি)।

এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার(৬ মে) সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের গবেষণা মাঠের ধান ক্ষেতে শস্য মাড়াইয়ের বিভিন্ন যন্ত্রের গুণগত মান ও দক্ষতা যাচাই করা হয়।

কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের কারিগরি কমিটির সদস্য বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি এবং যন্ত্র বিভগের অধ্যাপক ড. চয়ন কুমার সাহা বলেন, কৃষিকে আধুনিকায়নে বিদেশের বিভিন্ন যন্ত্র এ প্রকল্পের অধীনে মাঠ পর্যায়ে কাজ করবে। শষ্য মাড়াই, শুকানোসহ নানা প্রকারের প্রায় ৪৬ টি কোম্পানির যন্ত্র নিয়ে আমরা কাজ করছি। এরমধ্যে যে যন্ত্র গুলোর দক্ষতা বেশী হবে সেগুলোকে বাছাই করে কৃষক পর্যায়ে পৌছে দেয়া হবে।

প্রকল্পের উপ পরিচালক আলতাফুন নাহার বলেন, বাকৃবির গবেষণা মাঠে ১০ টি কোম্পানির আলাদা কম্বাইন্ড হারভেস্টর, ১০ টি রিপার মেশিন (শস্য কর্তন যন্ত্র), ১০ টি থ্রেসার মেশিন (শস্য মাড়াই যন্ত্র) এবং ৫ ড্রায়ার মেশিনের (শস্য শুকানোর যন্ত্র) দক্ষতা যাচাই করার জন্য কাজ চলছে। যন্ত্রগুলোর দক্ষতার উপর ভিত্তি করে বাছাই করে কৃষকের কাছে পৌঁছে দেয়া হবে।

মাঠ গবেষণা কার্যক্রমে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দিন, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। এছাড়াও উপস্থিত ছিলেন প্রকল্পের কারিগরি কমিটির আহবায়ক ড. মো. আইয়ুব, কারিগরি কমিটির সদস্য অধ্যাপক ড. চয়ন কুমার সাহা, ড. মো. আনোয়ার হোসেন, মো. আকতারুল ইসলাম ও প্রকল্পের উপ পরিচালক আলতাফুন নাহার।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop