৪:৪৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • দুগ্ধ শিল্পকে বিশ্বমানের করতে বেসরকারি উদ্যোক্তাদের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর
ads
প্রকাশ : জুন ১, ২০২১ ৪:২০ অপরাহ্ন
দুগ্ধ শিল্পকে বিশ্বমানের করতে বেসরকারি উদ্যোক্তাদের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর
প্রাণিসম্পদ

আজ ১ লা জুন বিশ্ব দুগ্ধ দিবস। এই দিবসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম দেশের দুগ্ধ শিল্পকে এগিয়ে নিতে ও বিশ্বমানের করার জন্য বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১ জুন) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশন ওফ দ্যা ইউনাইটেড নেশনস আয়োজিত বিশ্ব দুগ্ধ দিবস ২০২১ ও ডেইরি সপ্তাহ উপলক্ষে আয়োজিত সেমিনারে এ আহ্বান জানান তিনি।

প্রাণীসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক শেখ আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ীসহ প্রায় ১৫০ জন ডেলিগেট অংশ নেন।

সেমিনারে এফএও বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ড. সিম্পসন বলেন, বাংলাদেশের দুগ্ধ খাত অনেকটাই এগিয়েছে। সরকারের সঙ্গে এ খাত এগিয়ে নিতে সব ধরনের সহায়তা করে যাবে এফএও।

সেমিনারে প্যানেল আলোচনায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্স ইউনিভার্সিটি সাবেক ভিসি ডা. নিতিশ চন্দ্র দেবনাথ বলেন, বর্তমানে প্রচলিত ধরা থেকে ডাক্তারদের বের হয়ে আসতে হবে। তাদের রোগীদের ভুল পরামর্শ না দিয়ে বলতে হবে হার্টের সমস্যা বা উচ্চ রক্তচাপ থাকলেও দুধ খেতে হবে। কারণ দুধের মধ্যে এমন উপাদান রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। দুগ্ধ শিল্পের উৎপাদনে একটা আন্দোলনে যেতে হবে মন্ত্রণালয়কে বলেও তিনি জানান।

বক্তারা বলেন, শুধু কর্পোরেট প্রতিষ্ঠানের দিকে তাকিয়ে নয়, গ্রামীণ অর্থনীতিকে সমৃদ্ধ করার জন্য পদক্ষেপ নিতে হবে। আগামী বাজেট মৎস্য, প্রাণী ও একোয়া বান্ধব বাজেটের দাবি জানান তারা।

সচিব রওনক মাহমুদ বলেন, দুধের বহুমুখী খাদ্যপণ্য উৎপাদনের দিকে যেতে হবে। এছাড়া দুধের উৎপাদন বাড়াতে যা প্রয়োজন তাই করবে সরকার। তবে প্রবৃদ্ধি বাড়লেও আমরা এই সেক্টরকে হাইলাইট করতে পারিনি। জিডিপিতে অবদানের পরিসংখ্যানে পিছিয়ে আছে এ মন্ত্রণালয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop