১২:১০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাঘের মৃত্যুও গোপন করেছে সাফারি পার্ক কর্তৃপক্ষ
ads
প্রকাশ : জানুয়ারী ৩১, ২০২২ ১২:২৯ অপরাহ্ন
বাঘের মৃত্যুও গোপন করেছে সাফারি পার্ক কর্তৃপক্ষ
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার পাশাপাশি একটি বাঘেরও মৃত্যু হয়েছে।

রবিবার (৩০ জানুয়ারি) সাফারি পার্কে একের পর এক জেব্রার মৃত্যু নিয়ে রহস্যের মধ্যে গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অভিযোগ তোলেন, এই প্রাণীগুলোকে হত্যা করা হয়েছে। তিনি এই ঘটনায় আইনি ব্যবস্থার হুঁশিয়ারিও দিয়েছেন। এমনও জানিয়েছেন, পার্কটিতে একটি বাঘের মৃত্যু হয়েছে, যে তথ্য কর্তৃপক্ষ গোপন করেছে।

গত ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত এই পার্কে ১১টি জেব্রা মারা গেছে। এসব জেব্রার মৃত্যুর কারণ ও তা নিরাময় নিয়ে যখন পার্ক কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যস্ত সময় পার করছে, ঠিক তখনই বাঘের মৃত্যুর খবর জানা গেল।

ইকবাল হোসেন জানিয়েছেন, গত মাসে সাফারি পার্কে একটি বাঘের মৃত্যু হয়েছে। এটা কেউ জানে না। এত মূল্যবান প্রাণী মারা যাচ্ছে, অথচ পার্ক কর্তৃপক্ষ তথ্য গোপন করে যাচ্ছে। পার্কে ১০টি বাঘ ছিল, একটি পুরুষ বাঘ মারা যাওয়ায় এখন মোট বাঘের সংখ্যা ৯টি।

পরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক প্রকল্পের পরিচালক মো. জাহিদুল কবীর বাঘের মৃত্যুর কথা স্বীকার করেছেন। তিনি জানান, বাঘ বেষ্টনীতে একটি বাঘ বেশ কিছুদিন ধরে অসুস্থ অবস্থায় ছিল। এমতাবস্থায় গত ১২ জানুয়ারি বাঘটি মারা যায়। পরে তার নমুনা ঢাকার একটি ল্যাবে পাঠানো হয়। ওই বাঘ বেষ্টনীতে পায়ে আঘাত পেয়েছিল। এরপর এটি দুইমাস অসুস্থ ছিল। বিশেষজ্ঞ চিকিৎসকরা চিকিৎসা করেছেন।

তিনি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সার্জারি বিভাগের অধ্যাপক চিকিৎসক রফিকুল আলম অসুস্থ বাঘটির সার্জারি করেছিলেন। দেড়-দুই মাস পর অসুস্থ বাঘটি খাবার কমিয়ে দেয়। এরপর গত ১২ জানুয়ারি মারা যায়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop