১২:৪২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • টবে ব্রোকলি চাষ করবেন যেভাবে
ads
প্রকাশ : অক্টোবর ১৪, ২০২১ ৩:৩৪ অপরাহ্ন
টবে ব্রোকলি চাষ করবেন যেভাবে
কৃষি বিভাগ

ব্রোকলি বেশ জনপ্রিয় একটি সবজি। কেউ কেউ এটিকে সবুজ ফুলকপিও বলেন।এই সবজিটি বেশ দুর্বল প্রকৃতির। মাঠ থেকে চারা তোলার পর তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় বলে টবে চাষ করতে পারলে ভালো হয়। তাই এখন অনেকেই টবে ব্রোকলি চাষ করছেন।

পুষ্টিবিদরা বলছেন, ব্রোকলিতে ভিটামিন সি, ক্যারোটিন ও ক্যালসিয়ামের পরিমাণ বেশি আছে। এছাড়া অন্যান্য খাদ্য উপাদানও রয়েছে। আমাদের দেশে এল সেন্ট্রো, ডি সিক্কো, প্রিমিয়াম ক্রস, গ্রিন কমেট ইত্যাদি জাতের ব্রোকলি পাওয়া যায়।

এটি চাষের উপযুক্ত সময় হচ্ছে আশ্বিন ও অগ্রহায়ণ মাস। বীজ থেকে চারা তৈরি করে মূলত টবে লাগাতে হবে। বীজ গজাতে সময় লাগে ৩ খেতে ৪ দিনে। ৮ থেকে ৯ দিন বয়সের চারা তুলে অল্প দূরত্বে আরেকটি বীজতলার টবে লাগাতে পারলে শক্তিশালী চারা পাওয়া যাবে।

গোবর, টিএসপি ও খৈল দিয়ে সার-মাটি তৈরি করতে হবে। এরপর এই মাটি টবে দিতে হবে। মনে রাখতে হবে মাটি সব সময় নরম তুলতুলে থাকলে গাছ তাড়াতাড়ি বাড়ে।

৩ থেকে ৪ সপ্তাহের সুস্থ চারা সার-মাটি ভরা টবে লাগতে হবে। ব্রোকলির চারা লাগানোর উপযুক্ত সময় বিকাল বেলা। চারা লাগানোর পর গোড়ায় মাটি খুব হালকা করে চেপে দিতে হবে। কেননা জোরে চাপ দিলে নরম শিকড় ছিঁড়ে যেতে পারে। প্রচণ্ড সূর্যের তাপ যেন না লোগে সে দিকে নজর দিতে। শরুর দিকে ব্রোকলির টব ছায়ায় রখাতে হবে।

ব্রোকলির চারা লাগানোর প্রথম ৩ থেকে ৪ দিন চারাকে ছায়া দেওয়ার ব্যবস্থা করতে হবে এবং চারা না লেগে যাওয়া পর্যন্ত সকাল-বিকাল পানি দিতে হবে। চারা লেগে গেলে মাঝে মাঝে মাটি একটু খুঁচিয়ে দিতে হবে এবং কয়েকদিন দিন পর পর সেচ দিতে হবে। গাছ একটু বড় হলে ১৫ দিন পরপর তরল সার বা পাতার সার দিলে ভালো হয়। পরে গোড়ার মাটি চারদিক থেকে তুলে দিতে হবে এবং টবের কিনার বরাবর সেচ দিতে হবে।

ব্রোকলি বড় হতে শুরু করলে বিভিন্ন রকম পোকামাকড় আক্রমণ করতে শুরু হয়। শুঁয়া পোকা ও জাব পোকা ব্রোকলির বেশ ক্ষতি করে। জাব পোকা বেশি হলে রিডেন ও শুঁয়া পোকা বেশি হলে মার্শাল ওষুধ প্রয়োগ করতে হবে সহকারী উপ-কৃষি কর্মকতার পরামর্শ অনুযায়ী। যদি শুঁয়া পোকা এবং জাব পোকা একসাথে আক্রমণ করে তাহলে নাইট্রো ওষুধ স্প্রে করা যেতে পারে।

ব্রোকলির চারা রোপণের পর ৩ থেকে সাড়ে ৩ মাসের মধ্যে সবজিটি খাবার উপযোগী হয়। ব্রোকলির কাণ্ডের শাঁস খুব নরম হয় বলে সবজি হিসেবে খাওয়া যায়। ফুল ২ থেকে ৩ সপ্তাহ হলে খাওয়ার উপযোগী হয়। ফসল সংগ্রহের সময় প্রথমে উপরের ফুলটি কেটে নিয়ে গাছটি বাড়তে দিলে নিচের পাতার গোড়া থেকে আবার ফুল বের হবে যা পরবর্তীতে সময়মত সংগ্রহ করা যাবে। ব্রোকলি টবে চাষ করার সময় নিয়মিত যত্ন নিতে হবে। না হলে ভালো ফলন পাওয়া যাবে না।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop