৬:০৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • আন্তঃফসল চাষ করে লাভবান জয়পুরহাটের কৃষকরা
ads
প্রকাশ : এপ্রিল ১৯, ২০২২ ২:৫৩ অপরাহ্ন
আন্তঃফসল চাষ করে লাভবান জয়পুরহাটের কৃষকরা
কৃষি বিভাগ

জয়পুরহাট জেলার সীমান্ত অঞ্চলের জমির সর্বত্তোম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে আন্তঃফসল চাষ করে লাভবান হচ্ছেন প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা।

জেলার সীমান্ত সংলগ্ন প্রত্যন্ত অঞ্চলের ধুলহার গ্রামের চাষিরা জানায়, বেসরকারি উন্নয়ন সংস্থা ‘জাকস ফাউন্ডেশনের’ কারিগরি সহায়তায় সদর উপজেলার ধলাহার ইউনিয়নের ধলাহার গ্রামের আব্দুর রহমান এবার তরমুজের জমিতে আন্ত:ফসল হিসেবে লাল শাক ও জগন্নাথ শাক চাষ করেন। ২৫ শতাংশ জমিতে লালশাক ও জগন্নাথ শাকের বীজ বপন করেন মার্চ মাসে। তরমুজের জমিতে আন্তঃফসল চাষ করার জন্য জমির প্রস্তুতির কোন বাড়তি খরচ নেই।

আব্দুর রহমান আরও জানান, শুধুমাত্র বীজের জন্য সামান্য কিছু খরচ হয়েছে। এক মাসের মধ্যে বাজারে লালশাক ও জগন্নাথ শাক বিক্রি করেছেন ৫ হাজার টাকা। যা সংসারে বাড়তি আয় হয়েছে।

জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন জানান, পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) কৃষি ইউনিটের সহযোগিতায় স্থানীয় বে-সরকারি উন্নয়ন সংস্থা “জাকস ফাউন্ডেশন” আন্ত :ফসল চাষে কৃষকদের কারিগরি সহায়তা প্রদান করা

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম জানান, জমির সর্বত্তোম ব্যবহার নিশ্চিত করার জন্য সরকারের নির্দেশনা রয়েছে। সেই লক্ষ্য বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে জয়পুরহাটে ’জাকস ফাউন্ডেশন’ আন্ত:ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছে। আন্ত:ফসল চাষ করে কৃষকরা বাড়তি আয় করতে পারে বলেও জানান তিনি।

 

 

সূত্রঃ বাসস

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop