১২:৩৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিরাজগঞ্জে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
ads
প্রকাশ : এপ্রিল ৬, ২০২২ ৪:১১ অপরাহ্ন
সিরাজগঞ্জে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
কৃষি গবেষনা

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় ভুট্টা চাষে সফলতা পেয়েছেন চাষিরা। ভালো দাম পাওয়ার ভুট্টা চাষিদের মুখে এখন খুশির হাসি। দেশে বর্তমানে ভুট্টার চাহিদা বেশি থাকায় ক্ষেত থেকে বিক্রি হয়ে যাচ্ছে সব ভুট্টা।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, উপজেলায় ১ হাজার ২২৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। চলতি বছর আবহাওয়া ভুট্টা চাষের জন্য উপযোগী ছিল। যে কারণে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ হয়নি ফলনও হয়েছে খুব ভালো।

চাষিরা জানান, বর্তমানে ক্ষেত থেকে প্রতি মণ ভুট্টা এক হাজার টাকা কেজি দরে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। এতে কৃষকদের পরিবহন খরচও বেঁচে যাচ্ছে। বিঘা প্রতি ভুট্টা চাষ করতে খরচ হয় ১৮-২০ হাজার টাকা।

উপজেলার সগুনা ইউনিয়নের নওখাদা গ্রামের কৃষক আজাদ মিয়া জানান, হাইব্রিড জাতের ভুট্টা চাষ করে বিঘা প্রতি ৫৫ মণ ভুট্টার ফলন পেয়েছেন। বাজারে ব্যাপক চাহিদা থাকায় ভুট্টা বিক্রি করে লাভবান হয়েছেন তিনি।

মৌসুমী ব্যবসায়ী আলী হোসেন জানান, বাজারে চাহিদা থাকায় ক্ষেত থেকেই ১ হাজার টাকা মণ দর দিয়ে ভুট্টা কিনে নিয়ে যাচ্ছি। মধ্যস্থ কারবারি না থাকায় ভুট্টা বিক্রি করে বেশি লাভবান হতে পারছি।

উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর নাহার লুনা জানান, ভুট্টার বাম্পার ফলন হওয়ায় এবছর কৃষকেরা লাভবান হয়েছেন। কৃষকেরা যাতে ভবিষ্যতে ভুট্টা চাষে আরো আগ্রহী হয়ে উঠতে পারে সে জন্য উপজেলা কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop