৪:৩৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল মারকিউরি
ads
প্রকাশ : জুন ২৮, ২০২১ ৭:৪৯ অপরাহ্ন
বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল মারকিউরি
পাঁচমিশালি

টেকসই ও পরিবেশ বিভাগে “বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০২০” পেয়েছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ‘মারকিউরি ৮০’। এবারের আয়োজনে ৩৬ টি ক্যাটাগরিতে ৫৯ জন প্রতিযোগীকে অ্যাওয়ার্ড প্রদান করেছে দেশের আইটি-আইসিটি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বেসিস।

সোমবার (২৭ জুন) বিকেল ৪টায় বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২০-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান আরটিভি-তে সম্প্রচারিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর ও বেসিসের পরিচালক বৃন্দ।

বনায়ন ও পরিবেশ রক্ষায় প্রযুক্তি নির্ভর ব্যবস্থা গড়ে তুলতে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে মারকিউরি ৮০ নামের প্রতিষ্ঠানটি। কৃষি খাতে প্রযুক্তির ব্যবহারসহ বনায়নে আইওটি নির্ভর অ্যাপের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছে। ‘আই-ফরেস্ট’ নামের প্রকল্পের জন্য এই অ্যাওয়ার্ড পেয়েছে তারা। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যে কেউ অ্যাপের মাধ্যমে গাছের বৃদ্ধি পর্যবেক্ষণ করতে পারবে।

মারকিউরি ৮০ এর প্রতিষ্ঠাতা আবু ইউসুফ শিহাব বলেন, দিন দিন বনভূমি কমে যাচ্ছে। বনায়নে কিভাবে টেকসই উন্নয়ন করানো যায়, সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ শুরু করেছিলাম। বেসিসসহ আইসিটি খাতসহ সংশ্লিষ্ট সকলকে অসংখ্য ধন্যবাদ আমাদের স্বীকৃতি প্রদানের জন্য। আমরা আমাদের এ উদ্যোগকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে চাই।
তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো তাদের শহর সবুজ করার জন্য টেকসই পরিকল্পনা করছে, কোটি কোটি টাকা খরচ করছে। সিঙ্গাপুর আজ সবুজ শহরে পরিণত হয়েছে । আর আমরা আমাদের এ উর্বর ভূমি থেকে সবুজ বিতাড়িত করছি, হারিয়ে যাচ্ছে দেশীয় বৈচিত্র্য। দেশে বিশুদ্ধ অক্সিজেনের ঘাটতি দেখা যাচ্ছে। ক্রমান্বয়ে এক মহাসংকট ঘনিয়ে আসছে দেশবাসীর জন্য। তাই আমাদের এই উদ্যোগ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop