৪:৩৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নেটিং পদ্ধতিতে দেশি মুরগি পালনে স্বাবলম্বী ৭০ নারী!
ads
প্রকাশ : ডিসেম্বর ১১, ২০২২ ১০:০১ পূর্বাহ্ন
নেটিং পদ্ধতিতে দেশি মুরগি পালনে স্বাবলম্বী ৭০ নারী!
পোলট্রি

জয়পুরহাটে দেশি মুরগি পালন করে স্বাবলম্বী হয়েছেন ৭০ নারী। আগে বাড়ির আশেপাশে খোলামেলা জায়গায় মুরগি পালন করায় শিয়াল, কুকুর, বেজিসহ বিভিন্ন জীবজন্তু আক্রমন করে মুরগি খেয়ে ফেলতো। ফলে তাদের লোকসান গুনতে হতো। বর্তমানে তারা আধা নিবিড় বা নেটিং পদ্ধতিতে রাসায়নিক মুক্ত দেশি মুরগী পালন করছেন।

জানা যায়, জয়পুরহাটের সদর ও আক্কেলপুর উপজেলায় নেটিং পদ্ধতিতে দেশি মুরগি পালন করেন ৭০ নারী। আগে বাড়ির আঙিনায় খোলামেলা জায়গায় পালন করায় বিভিন্ন জীবজস্তু আক্রমন করতো। জীবজন্তুর হাত থেকে বাঁচাতে এই নেটিং পদ্ধতির ব্যবহার করছেন তারা। নারীরা স্থানীয় একটি বেসরকারি সংস্থা থেকে প্রশিক্ষণ নিয়ে বাড়ির আঙ্গিনায় আধা নিবিড় বা নেটিং পদ্ধতিতে দেশি মুরগী পালন শুরু করেন। বর্তমানে পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে আয় করতে পারছেন।

আবেদপুর গ্রামের কনিকা রাণী জানান,আগে শুধু নিজেরা খাওয়ার জন্য মুরগি পালন করতাম। কখনো বিক্রি করতে পারিনি। একটি বেসরকারি সংস্থা থেকে প্রশিক্ষণ নিয়ে নেটে মুরগি পালন করে নিজেরাও খেতে পারছি পাশাপাশি বাজারে বিক্রি করে আয় করতে পারছি। মুরগি পালনের পর আমার সংসারের অভাব অনেকটা কেটে গেছে।

স্থানীয়রা জানান, এখন প্রায় প্রতিটি বাড়িতেই নারীরা এই নেট পদ্ধতিতে মুরগি পালন করছেন। আগে বিভিন্ন জন্তুর কারণে মুরগি টিকিয়ে রাখা কঠিন ছিল। বর্তমানে এই পদ্ধতিতে মুরগি পালন করে তারা লাভবান হচ্ছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop